কীভাবে পুরোপুরি আর্সেনিকমুক্ত হবে ভাত?

দু-আড়াই ঘণ্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে ভাত রাঁধেন পায়েল। একান্নবর্তী পরিবারের সকলের স্বাস্থ্যরক্ষার দায়িত্ব যে তাঁর কাঁধে। তবুও কি আর্সেনিকের বিষ থেকে মুক্ত হচ্ছে ভাতের গ্রাস? আতঙ্ক গ্রাস করেছে বিরাটির ভট্টাচার্য পরিবারকে।

Updated By: Feb 14, 2017, 07:39 PM IST
কীভাবে পুরোপুরি আর্সেনিকমুক্ত হবে ভাত?

ওয়েব ডেস্ক: দু-আড়াই ঘণ্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে ভাত রাঁধেন পায়েল। একান্নবর্তী পরিবারের সকলের স্বাস্থ্যরক্ষার দায়িত্ব যে তাঁর কাঁধে। তবুও কি আর্সেনিকের বিষ থেকে মুক্ত হচ্ছে ভাতের গ্রাস? আতঙ্ক গ্রাস করেছে বিরাটির ভট্টাচার্য পরিবারকে।

৩ বছরের আহিলান। ওকে একটু অন্যভাবে মানুষ করতে চান পায়েল। প্রাথমিক শর্ত, সুস্থ থাকতে হবে আহিলানকে। তার খাবারের মধ্যে যেন লুকিয়ে না থাকে বিপদ। রান্না করতে ভালবাসেন। খাওয়াতে ভালবাসেন পায়েল। একান্নবর্তী পরিবারে রুটির বালাই নেই। বাড়িতে ৩ বেলাই ভাত। চালে রাসায়নিক, আর্সেনিকের বিষের কথা শুনেছেন। ভাতের গ্রাসে বিপদের কথা শুনেছেন। তাই হেঁশেলে সতর্ক পায়েল। মায়ের কড়া দৃষ্টি। আহিলানের যেন কোনও ক্ষতি না হয়।

দু-আড়াই ঘণ্টা চাল ভিজিয়ে রেখে, ধুয়ে ফুটিয়ে নিলেই কি বিপদ কমছে? পুরোপুরি কি আর্সেনিকমুক্ত হচ্ছে ভাত? বাড়িতে ৩ বেলা ভাত হয়। নিজে তো বটেই, স্বামী, সন্তান এবং পরিবারের অন্য সবাই সেই ভাত খাচ্ছে। রোজ। বিপদ বুঝি ওত পেতে রয়েছে।

.