নিত্য ব্যবহারের সাবান, টুথপেস্ট বহুগুণ বাড়িয়ে দিচ্ছে অস্টিওপরোসিসের ঝুঁকি!

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: May 12, 2020, 01:24 PM IST
নিত্য ব্যবহারের সাবান, টুথপেস্ট বহুগুণ বাড়িয়ে দিচ্ছে অস্টিওপরোসিসের ঝুঁকি!

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন কারণে হতে পারে হাড় ক্ষয়ে। বিশেষ করে মহিলাদের মধ্যে হাড় ক্ষয়ের বিষয়টা বেশি দেখতে পাওয়া যায়। অনেকের অল্প বয়স থেকেই হতে থাকে এই হাড় ক্ষয়ের সমস্যা। আবার বয়স ত্রিশ বছর পেরনোর পরেও হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয়ে ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়ে। সময় যত যাবে, এই ব্যথা বাড়বে।

বয়স জনিত কারণেই প্রধানত হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়। এছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। কিন্তু নিত্য ব্যবহারের সাবান, টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়ের মতো সমস্যা! অন্তত এমনটাই দাবি করছেন গবেষকেরা। কারণ, সাবান, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ থেকে হতে পারে হাড়ের ক্ষয় জনিত রোগ।

সাবান বা টুথপেস্ট আমাদের দৈনন্দিন জীবনের ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠেছে। দাঁত পরিষ্কারের সঙ্গে সঙ্গে হাত, পা, শরীরের ত্বক পরিষ্কার রাখার জন্য এই দুটি উপাদানের ব্যাপক ব্যবহার হয় দৈনন্দিন জীবনে। কিন্তু এখন এই সাবান বা টুথপেস্ট নাকি হয়ে দাড়াচ্ছে কাল! সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে সাবান, টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড়ের ক্ষয় হয় দ্রুত। গবেষণায় দেখা গিয়েছে, ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে যা মহিলাদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়।

আরও পড়ুন: চূড়ান্ত পর্বের পরীক্ষা চলছে এই ৪ করোনা টিকার! প্রয়োগ শুধু সময়ের অপেক্ষা

১,৮৪৮ জন মহিলাদের ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে ট্রাইক্লোসান পাওয়া গিয়েছে। তাই এই সব জিনিস কেনার সময় খেয়াল রাখা উচিত।