Smoking: খাচ্ছেন খান! তবে জেনে রাখুন, একটা সিগারেটের টানের পর যা যা ঘটে...

একটা সিগারেটের পাফও জীবনে ঘনিয়ে আনতে পারে কয়েক গুচ্ছ বিপদ...

Updated By: Sep 19, 2024, 06:55 PM IST
Smoking: খাচ্ছেন খান! তবে জেনে রাখুন, একটা সিগারেটের টানের পর যা যা ঘটে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি কি কখনও ভেবে দেখেছেন যে শুধুমাত্র একটি সিগারেটে আপনার শরীরের কী ক্ষতি হতে পারে? এমনকি একটা সিগারেটের পাফও শরীরের বিভিন্ন সিস্টেমকে নষ্ট করতে পারে, শ্বাসযন্ত্র থেকে এমনকী ত্বকের স্বাস্থ্য পর্যন্ত। আমরা সবাই জানি যে ধূমপান আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সিগারেটের ধোঁয়া শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে এতে থাকা বিষাক্ত রাসায়নিক পদার্থগুলি আপনার শ্বাসনালীতে থাকা আস্তরণকে জ্বালিয়ে দেয়, যার ফলে সেগুলি কুঁচকে যাওয়ায় শ্বাস নেওয়া কঠিন হয়ে পড়ে। 
একটি সিগারেটের পাফ মূহুর্তের মধ্য়ে আপনার জীবনে যে বিপদগুলি ডেকে আনতে পারে-

আরও পড়ুন: Mpox in India: ক্রমশ ভয়াল হচ্ছে মাঙ্কি পক্স আতঙ্ক! ফের ধরা পড়ল সংক্রমণ, ভারতে দ্বিতীয়...

কার্ডিভাসকুলার প্রভাব
একটি সিগারেটের পাফ আপনার হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলিও ধূমপানের ক্ষতিকর প্রভাব সহ্য করে। নিকোটিন, যে পদার্থটি সিগারেটকে আসক্ত বানায়, তা আপনার রক্ত ​​​​প্রবাহে দ্রুত প্রবেশ করে, যার ফলে আপনার হৃদস্পন্দন বৃদ্ধি পায়। এই স্পাইক আপনার ধমনীতে অতিরিক্ত চাপ সৃষ্টি করে, আপনার রক্তচাপ বাড়াতে পারে এবং হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

আরও পড়ুন: Arthritis Remedy: বাতের ব্যথায় প্রাণ গেল? বাঁধাকপির পাতায় নিশ্চিন্তে ঘুমোন...

অক্সিজেনের মাত্রার উপর প্রভাব
দেখে মনেই হতে পারে যে একটি সিগারেট এমনকী ক্ষতি করতে পারে? কিন্তু এটাই আপনার জীবনে ডেকে আনবে মহাবিপদ, কেড়ে নিতে পারে অক্সিজেন গ্রহণ করার ক্ষমতা। সিগারেটে ধোঁয়ায় থাকা কার্বন মনোক্সাইড অক্সিজেনের চেয়ে আপনার লোহিত রক্তকণিকার হিমোগ্লোবিনের সাথে আরও সহজে মিশে যায় ফলে শরীরে পরিস্রুত রক্তের চেয়ে দূষিত রক্তের মাত্রা বৃদ্ধি পায়।

আরও পড়ুন: Doctor's White Coat: কেন সাদা কোট-ই পরেন ডাক্তাররা? ৫ বৈজ্ঞানিক কারণ...

মস্তিস্ক ও নার্ভের(স্নায়ুতন্ত্রের) সমস্যা 
সিগারেট পান করলে শুধু শারীরিক ক্ষতি হয় তা-ই নয়, এর থেকে মস্তিস্ক ও নার্ভ-ও দুর্বল হয়ে যায়। নিকোটিন থেকে ডোপামিন নামক একটি নিউরোট্রান্সমিটার বের হয়, যা ক্ষনিকের আনন্দ এবং সাময়িক "বাজ্" বা আরামের অনুভূতি দেয়।

আরও পড়ুন: Drinks for gut health: ঘন ঘন পেটের সমস্যা? এই ৭ পানীয় আপনাকে সত্যিই স্বস্তি দেবে...

মুখের স্বাস্থ্য-কে নষ্ট করে
একটি মাত্র সিগারেট ধূমপানও আপনার মুখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। তামাক ধোঁয়ায় থাকা রাসায়নিক পদার্থ আপনার মুখ এবং গলার সূক্ষ্ম টিস্যুকে নষ্ট করতে পারে, যার ফলে খারাপ শ্বাস এবং মাড়ির রোগের সম্ভাবনা বেড়ে যায়। ধূমপান আপনার দাঁতকে দাগযুক্ত করে এবং মৌখিক ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

আরও পড়ুন: New XEC COVID Variant: ভয় ধরাচ্ছে করোনার নয়া প্রজাতি? জেনে নিন উপসর্গ ও প্রতিরোধের উপায়...

ত্বকের সৌন্দর্য হারিয়ে যায়
সবাই নিজের ত্বকের যত্ন নেওয়ার কতরকম উপায় খোঁজে কিন্তু একটি সিগারেট খাওয়ার পরই আপনার সেই যত্নশীল ত্বকের স্বাস্থ্যের পরিবর্তন লক্ষ্য করতে পারেন। তামাক ধোঁয়ার বিষাক্ত পদার্থ ত্বকে রক্তপ্রবাহকে কম করে দেয়, যা প্রয়োজনীয় পুষ্টি ত্বকে পৌঁছাতে পারেনা এবং অক্সিজেনের অভাবে ত্বককে দূষিত করে। এর ফলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে, যেমন বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং ম্লান ত্বক। ধূমপান ত্বকের সমস্যা যেমন ব্রণ এবং সোরিয়াসিসকে বাড়িয়ে তুলতে পারে, যার চিকিৎসা  করা পরে আরও কঠিন হয়ে ওঠে ।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.