সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তির ঘরোয়া উপায়

সাইনাস। খুবই সাধারণ একটি সমস্যা। এই সমস্যায় প্রায় আমরা প্রত্যেকেই ভুগি। বিভিন্ন ইনফেকশন, অ্যালার্জি থেকে সাইনাসের সমস্যা দেখা দিতে পারে। এর ফলে আমরা মাথার যন্ত্রণা, মুখমণ্ডলে যন্ত্রণা, নাক থেকে জল পড়া এবং নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যায় পড়ি।

Updated By: Aug 30, 2016, 01:35 PM IST
সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তির ঘরোয়া উপায়

ওয়েব ডেস্ক: সাইনাস। খুবই সাধারণ একটি সমস্যা। এই সমস্যায় প্রায় আমরা প্রত্যেকেই ভুগি। বিভিন্ন ইনফেকশন, অ্যালার্জি থেকে সাইনাসের সমস্যা দেখা দিতে পারে। এর ফলে আমরা মাথার যন্ত্রণা, মুখমণ্ডলে যন্ত্রণা, নাক থেকে জল পড়া এবং নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যায় পড়ি।

জেনে নিন কীভাবে এই সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাবেন-

১) সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে তেল মালিশ খুবই উপকারী। তিলের তেল, ইউক্যালিপটাসের তেল, ল্যাভেন্ডার অয়েল, পুদিনা পাতাল তেল মালিশ করলে সাইনাসের প্রভাব কমে যায়।

২) তেল মালিশের পাশাপাশি আরও একটি উপায় রয়েছে সাইনাস থেকে মুক্তির। একটা পাত্রে জল গরম করুন। এবার একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে ১০ থেকে ১৫ মিনিট ওই গরম জলের ভাপ নিন। বন্ধ নাক খুলতে এটি সাহায্য করে। এছাড়া যদি গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস বা পুদিনা পাতার তেল দিয়ে জলটাকে ফোটান, তাহলে সাইনাস থেকে খুব তাড়াতাড়ি নিস্তার পাওয়া যাবে।

আরও পড়ুন জানুন কেন 'O' ব্লাড গ্রুপের ব্যক্তিদের জন্য কলেরা বিপজ্জনক

৩) ইষদুষ্ণ গরম জল খান। এছাড়া শরীরে প্রচুর পরিমানে জল অনেক রোগ থেকে মুক্তি দেয়। তবে মদ খাওয়ার হার কমান। এর ফলে শরীরে জলের হার কমে যায়।

৪) সাইনাস ইনফেকশন থেকে মুক্তি পেতে তাজা ফল এবং সব্জি খুবই উপকার করে। এগুলো শুধু স্বাস্থ্যই ভালো রাখে, তা নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

আরও পড়ুন জানুন ছেলেদের জন্য ফেস স্ক্রাবিং কতটা উপকারী

.