ডায়েট না করেই ওজন কমাবেন কীভাবে

ওজন কমানো বা ফিট থাকার জন্য ডায়েটিং করাটা জরুরি, এমনটাই বদ্ধমূল ধারণা হয়ে গিয়েছে আমাদের। আর তাই আমরা সবাই দৌড়োচ্ছি ডায়েটিংয়ের পিছনে। তবে বেশিরভাগ মানুষই এই ডায়েটিংয়ের কবলে রোজ অসুস্থ হয়ে পড়ছেন। ডায়েটিং না করেও ফিট থাকার রয়েছে কিছু উপায়। এবার সেটাই জেনে নিন।

Updated By: Mar 9, 2016, 02:05 PM IST
ডায়েট না করেই ওজন কমাবেন কীভাবে

ওয়েব ডেস্ক: ওজন কমানো বা ফিট থাকার জন্য ডায়েটিং করাটা জরুরি, এমনটাই বদ্ধমূল ধারণা হয়ে গিয়েছে আমাদের। আর তাই আমরা সবাই দৌড়োচ্ছি ডায়েটিংয়ের পিছনে। তবে বেশিরভাগ মানুষই এই ডায়েটিংয়ের কবলে রোজ অসুস্থ হয়ে পড়ছেন। ডায়েটিং না করেও ফিট থাকার রয়েছে কিছু উপায়। এবার সেটাই জেনে নিন।

১) একসঙ্গে অনেরগুলি প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত্‌ নয়। প্রোটিন জাতীয় খাবার থাকলে তখন খাবারের পরিমান কমিয়ে দিতে হবে।

২) সারাদিন খাবারের সঙ্গে প্রচুর পরিমানে জল খেতে হবে। অন্তত ৮ থেকে ১০ গ্লাস জল রোজ খেতেই হবে। একমাত্র জলই আমাদের শরীরের সম্যতা বজায় রাখে। তবে খাবার খাওয়ার আগে বেশি পরিমানে জল খাবেন। খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে জল খাওয়াটাই উচিত্‌।

৩) যে কোনও খাবারই ধিরে ধিরে ভালো করে চিবিয়ে খাওয়া উচিত্‌।

৪) ব্রেকফাস্ট সবসময় স্বাস্থ্যকর খাবার দিয়েই করা উচিত্‌। ব্রেকফাস্ট করার বেশ অনেকটা সময় পর লাঞ্চ করা দরকার। তবে লাঞ্চে প্রচুর পরিমানে ভাত বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া উচিত্‍ নয়। যদি সম্ভব হয়, তাহলে লাঞ্চে ভাত ও রুটি মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী।

৫) রাতের খাবারে কখনওই ভারী কিছু নয়। কারণ, রাতে আমরা খেয়ে শুয়ে পড়ি। শরীরে কোনও ক্ষয় হয় না। তাই রাতের খাবার হেভি হয়ে গেলে শরীর খারাপ হওয়ারও চান্স থাকে।

৬) রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোন দরকার। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা রাতে কম ঘুমোন তাঁদের শরীরে বেশি মেদ জমা হয়। তাই ফিট থাকার জন্য রাতে ভালো ঘুম খুবই জরুরি।

৭) ওজন কমানো বা ফিট থাকার জন্য কিছু শারীরিক পরিশ্রমও জরুরি। এতে খাবার ভালো হজম হয়। তাছাড়া স্বাভাবিক কিছু ব্যায়ামও শরীরের পক্ষে উপকারী। তাই সারাদিনে সময় করে কিছু ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করুন।

.