সব রাজ্য সরকারি কর্মচারীদের ১ জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে DA

যাঁদের বেতন ২ লাখ টাকার বেশি, তাঁরাও এই DA পাবেন।

Updated By: Jan 9, 2021, 03:58 PM IST
সব রাজ্য সরকারি কর্মচারীদের ১ জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে DA

নিজস্ব প্রতিবদেন : মহার্ঘভাতা বা ডিএ (DA) নিয়ে নয়া সিদ্ধান্ত রাজ্য় সরকারের। রাজ্যের সব কর্মচারী ১ লা জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে DA পাবেন। যাঁদের বেতন ২ লাখ টাকার বেশি, তাঁরাও এই DA পাবেন। উল্লেখ্য, পুরনো বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে যাঁদের বেতন ২ লাখ টাকা পর্যন্ত, তাঁরাই শুধু এই DA পাবেন। তবে সেই সিদ্ধান্ত বদল করা হল। এখন নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সবাই DA পাবেন। নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন, 'দলবদলে চিন্তার কিছু নেই', ওয়ার্কিং কমিটিতে নতুন তিন মুখ এনে বার্তা Mamata-র

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই DA নিয়ে টানাপোড়েন চলছিল। গত কয়েক বছর ধরে বকেয়া রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা। এনিয়ে বারবার সরকারের কাছে আবেদন করেছে সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। এরপর ২০১৯ -এর ২৬ জুলাই স্যাট (SAT) নির্দেশ দেয়, ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে বকেয়া DA। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি হারে রাজ্যের কর্মীদের DA দিতে হবে। ওই রায় চ্যালেঞ্জ করে রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য। কিন্তু নবান্নের আর্জি খারিজ হয়ে যায় স্যাটে। বহাল থাকে ২০১৯ সালের রায়। বকেয়া ডিএ মেটাতে সময়সীমা বেঁধে দেয় স্যাট। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে নবান্নকে বকেয়া ডিএ মেটাতে নির্দেশ দেয় রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল বা স্যাট। 

আরও পড়ুন, TMC মানেই চালচোর-ত্রিপলচোর; রাজ্যে চলছে কাটমানির কালচার: Nadda

এই পরিস্থিতিতে জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে DA ঘোষণা করে রাজ্য সরকার। কিন্তু তখন রাজ্য সরকার জানিয়েছিল যে, ২ লাখ টাকা পর্যন্ত যাঁদের বেতন, তাঁরাই DA পাবেন। এবার আগের সেই সিদ্ধান্ত বদলে সব রাজ্য সরকারি কর্মীদের জন্যই ৩ শতাংশ হারে DA-র সিদ্ধান্ত নিল সরকার। প্রসঙ্গত, সেসময় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে বর্ধিত হারে DA দেওয়ার জন্য অতিরিক্ত ২ হাজার ২০০ কোটি টাকা খরচ হবে। এখন সব রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ হারে DA দেওয়া হলে স্বাভাবিকভাবেই খরচ আরও বাড়বে।