রথযাত্রা নিয়ে আজ বিজেপির আবেদন শুনছে হাইকোর্ট, বুধবার জনস্বার্থ মামলা

 “আগামিকাল দুপুর ২টোয় শুনলে কী সমস্যা? এই মামলার সঙ্গে কোনও সম্পর্ক নেই।” 

Updated By: Dec 18, 2018, 01:27 PM IST
রথযাত্রা নিয়ে আজ বিজেপির  আবেদন  শুনছে হাইকোর্ট,  বুধবার জনস্বার্থ  মামলা

 নিজস্ব প্রতিবেদন:  রথযাত্রা নিয়ে হাইকোর্টে  জনস্বার্থ মামলাটির শুনানি বুধবার। তার আগে মঙ্গলবার বিজেপির আর্জি শুনবে হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ।  এদিন বিজেপির মামলার আগে জনস্বার্থ মামলাটির বিষয়ে উল্লেখ করা হয়। তারপরই বিচারপতি প্রশ্ন করেন, “আগামিকাল দুপুর ২টোয় শুনলে কী সমস্যা? এই মামলার সঙ্গে কোনও সম্পর্ক নেই।” তারপরই জনস্বার্থ মামলাটি বুধবার শোনার সিদ্ধান্ত নেয় আদালত।  আগামিকাল দুপুর ১২টায় শুনবেন বিচারপতি। বিজেপির প্রতিনিধিদের সঙ্গে যে বৈঠক হয়েছিল, সেই ভিডিও আনার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে আদালত। বিজেপি রথযাত্রা নিয়ে তাদের ধার্য করা নতুন দিন গুলি জানাবে আদালতকে।

প্রসঙ্গত,  সোমবার হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর যুক্তি, “রথযাত্রায় হাইকোর্টের অনুমতি দেওয়া উচিত নয়। এর জেরে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। মানুষ ভয়ঙ্কর বিপদের মুখে পড়তে পারে। ” প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্ত ও শম্পা সরকারের ডিভিশন বেঞ্চে এই মামলাটি দায়ের করা হয়।

আরও পড়ুন: আপাতত ‘থামল’ রথ, পদযাত্রায় বিকল্প ভাবনা বঙ্গ বিজেপির

রমাপ্রসাদ সরকার বলেন, “রাজ্য সরকার ১৫ ডিসেম্বর জানিয়েছে, রথযাত্রা করতে দেওয়া সম্ভব নয়। কারণ আরএসএস, বজরং দল এই যাত্রার নামে জনজীবনে অশান্তি ছড়াতে পারে।” তাঁর দাবি,  “রথযাত্রায় অনুমতি না দেওয়ায় রাজ্যের সিদ্ধান্ত সঠিক ও সন্তোষজনক। হাইকোর্টের উচিত এই যাত্রা না  করতে দেওয়া।”  এই দাবিতেই  প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছেন আইনজীবী।

আরও পড়ুন: বিজেপির দেওয়া ৫ লক্ষ টাকার চেক ফিরিয়ে দিলেন কাঁকসার নিহত দলীয় কর্মীর বাবা-মা, দিদি

প্রসঙ্গত, রথযাত্রায় রাজ্যের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সোমবারই হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন বিজেপির আইনজীবী স্বপ্নাংশু বসু । তাদের আর্জি মঞ্জুর হয়। মঙ্গলবার সেই মামলারই শুনানি চলছে।