Ration Card: রেশন কার্ড ব্যবহার করছেন না? 'কড়া' পদক্ষেপ নিচ্ছে সরকার

১০ শতাংশের বেশি কার্ড (Ration Card) নিষ্ক্রিয় করে দেওয়ায় রাজ্যের প্রায় ৩০০০ কোটি টাকার বেশি সাশ্রয় হবে।

Updated By: Jun 3, 2022, 06:38 PM IST
Ration Card: রেশন কার্ড ব্যবহার করছেন না? 'কড়া' পদক্ষেপ নিচ্ছে সরকার
ফাইল ছবি

সুতপা সেন : রেশন (Ration) তুলছেন না? ব্যবহার না করে ফেলে রেখেছেন রেশন কার্ড? কড়া পদক্ষেপ করল রাজ্য সরকার। যদিও কারোর কার্ড-ই বাতিল করছে না রাজ্য। তবে নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে। ভুয়ো রেশন কার্ড (Ration Card) চিহ্নিত করতে নেমে রাজ্যের  প্রায় ১০ শতাংশ অব্যবহৃত রেশন কার্ডের হদিশ পেল রাজ্য সরকার। যারা দীর্ঘদিন রেশন তুলছেন না। 

এরপরই ৩ থেকে ৪ বছর রেশন তুলছেন না, এমন ১ কোটি ২৫ লক্ষ মানুষের রেশন কার্ড চিহ্নিত করে নিষ্ক্রিয় করে দিল রাজ্য সরকার। এর মধ্যে ১৪ লক্ষ ডুপ্লিকেট কার্ড। অর্থাৎ একজনের নামে পৃথক ঠিকানায় ২টো কার্ড। ৫৪ লক্ষ কার্ডের মালিক মৃত। বাকিরাও আধার কার্ড লিঙ্ক করাননি। রেশনও তুলছেন না। ফলে ১ কোটি ২৫ লক্ষ কার্ড নিষ্ক্রিয় করে দিল রাজ্য।

তবে কার্ডগুলি এখনই বাতিল করছে না রাজ্য সরকার। রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতরের মন্ত্রী রথীন সেনগুপ্ত এপ্রসঙ্গে জানিয়েছেন, রাজ্য সরকার কোনও কার্ড বাতিল করছে না। কারন কোনও ভুল হোক, তারা চান না। এদের কেউ যদি ভবিষ্যতে আধার কার্ড নিয়ে আসেন, তাহলে কার্ড আবার চালু করে দেবে রাজ্য সরকার।

রাজ্যে মোট রেশন কার্ডের সংখ্যা ১০ কোটি। এখন তার ১০ শতাংশের বেশি কার্ড নিষ্ক্রিয় করে দেওয়ায় রাজ্যের প্রায় ৩০০০ কোটি টাকার বেশি সাশ্রয় হবে। কারণ প্রত্যেক কার্ডে ৩৩ টাকা করে প্রতি কেজি চালে ভর্তুকি দেয় রাজ্য।

আরও পড়ুন, GI Tag: উৎপাদনে রাজ্যের অধিকার, জিআই ট্যাগিং-এর জন্য জেলাস্তরে কমিটি গঠন করল নবান্ন

Mamata In Singur: 'শিল্প এবং কৃষি একসঙ্গে এগিয়ে চলবে', সিঙ্গুরে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.