সারাক্ষণ ঠাণ্ডা ঠাণ্ডা লাগে? জানুন কেন এমন হয়

আমাদের চারপাশে প্রায়ই আমরা এমন অনেককে দেখি, যাঁদের সারাক্ষণই শীত শীত লাগে। শীত হোক কিংবা গরমকাল, তাঁদের এই শীত বোধে কোনও তফাত্‌ নেই। সর্বক্ষণই তাঁরা ঠাণ্ডায় জবুথবু হয়ে থাকেন। জানেন, কেন কারও কারও সারাক্ষণই ঠাণ্ডা লাগে?

Jhumur Das Jhumur Das | Updated: Mar 13, 2018, 07:42 PM IST
সারাক্ষণ ঠাণ্ডা ঠাণ্ডা লাগে? জানুন কেন এমন হয়

নিজস্ব প্রতিবেদন: আমাদের চারপাশে প্রায়ই আমরা এমন অনেককে দেখি, যাঁদের সারাক্ষণই শীত শীত লাগে। শীত হোক কিংবা গরমকাল, তাঁদের এই শীত বোধে কোনও তফাত্‌ নেই। সর্বক্ষণই তাঁরা ঠাণ্ডায় জবুথবু হয়ে থাকেন। জানেন, কেন কারও কারও সারাক্ষণই ঠাণ্ডা লাগে?

১) শরীরে আয়রন খুবই দরকারি একটি উপাদান। রক্তে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে এই আয়রন। তাই শরীরে আয়রনের মাত্রা যদি কমে যায়, তাহলে সবসময় ঠাণ্ডা লাগতে পারে।

আরও পড়ুন : অফিসের অযৌক্তিক চাহিদা ভারতীয় কর্মীদের ৬ ঘণ্টারও কম ঘুমোতে বাধ্য করছে: তথ্য

২) আমাদের শরীরে যখন রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় না, তখন হাত পা ঠাণ্ডা হয়ে যায়। এমনকী সারাক্ষণ শীত শীত ভাবও লাগতে পারে। এছাড়া, রক্ত সঞ্চালন সঠিকভাবে না হলে হৃদরোগেরও সম্ভাবনা হতে পারে।

৩) অতিরিক্ত মাত্রায় একাকীত্ব, বিষণ্ণতা, ক্লান্তিও ঠাণ্ডা লাগার একটি কারণ।

৪) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যদি আমাদের সঠিকভাবে ঘুম না হয়, তাহলে শরীরের তাপমাত্রা পড়তে শুরু করে। শরীরকে সুস্থ রাখতে ঘুম খুবই জরুরি। যা আমাদের শরীরকে গরম রাখতেও সাহায্য করে। তাই কম ঘুম ঠাণ্ডা লাগার গুরুত্বপূর্ণ একটি কারণ।

৫) বিজ্ঞানীদের মতে, ছেলেদের তুলনায় মেয়েদের একটু বেশিই ঠাণ্ডা লাগে। তাই শীতকাল ছাড়াও অন্যান্য সময়ে মেয়েদের ঠাণ্ডা-ঠাণ্ডা বোধ হওয়া খুবই স্বাভাবিক।

৬) মেদ শরীরে গরম ধরে রাখতে সাহায্য করে। তাই যে ব্যক্তির ওজন কম, তাঁর ঠাণ্ডা বেশি লাগে, যাঁর ওজন বেশি তাঁর তুলনায়।

আরও পড়ুন : যন্ত্রণায় কষ্ট পেলে সঙ্গীর হাত ধরুন