Hanuman Janmabhoomi: রামের পর হনুমানের জন্মভূমির খোঁজ! ২ রাজ্যের দুই সংস্থার মধ্যে জোর তরজা

কী বলছে সংস্থাগুলো?

Updated By: Feb 14, 2022, 08:37 PM IST
Hanuman Janmabhoomi: রামের পর হনুমানের জন্মভূমির খোঁজ! ২ রাজ্যের দুই সংস্থার মধ্যে জোর তরজা

নিজস্ব প্রতিবেদন: রাম জন্মভূমি (Ram Janmabhoomi) নিয়ে বিতর্ক ছিল দীর্ঘদিনের। কিন্তু ২০১৯-এর নভেম্বর মাসে সুপ্রিম কোর্টে সেই বিতর্ক মিটেছে। তবে এবার মাথাচাড়া দিয়েছে নয়া বিতর্ক। আর এবার বিতর্কের কেন্দ্র হনুমান জন্মভূমি (Hanuman Janmabhoomi)। 

রামের সবচেয়ে বড় ভক্ত হনুমানের জন্ম কোথায়? সেই নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে দুই রাজ্যের দুই ধর্মীয় সংস্থা। একটি সংস্থা হল অন্ধ্রপ্রদেশের তিরুমালা তিরুপতি দেবষ্টনাম (Tirumala Tirupati Devasthanam)। অন্য সংস্থাটি হল, কর্ণাটকের শ্রী হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। তিরুমালা তিরুপতি দেবষ্টনাম সংস্থার দাবি, তিরুমালা পার্বত্য অঞ্চলে হনুমানের জন্ম (Hanuman Janmabhoomi)। সেজন্য বুধবার সেখানকার 'অঞ্জনাদ্রি' মন্দিরে বিশেষ পুজোরও আয়োজন করেছে সংস্থাটি। যদিও তাদের সেই দাবি মানতে নারাজ কর্ণাটকের সংস্থা শ্রী হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। 

বরং ওই ট্রাস্টের প্রতিষ্ঠাতা স্বামী গোবিন্দনন্দ সরস্বতীর দাবি, বাল্মীকি রামায়ণে স্পষ্ট করে বলা হয়েছে হনুমানের জন্ম (Hanuman Janmabhoomi) অঞ্জনাহাল্লিতে। হাম্পির তুঙ্গভদ্র নদীর তীরে এটির অবস্থান। পাল্টা তিরুমালা তিরুপতি দেবষ্টনাম সংস্থার (Tirumala Tirupati Devasthanam) দাবি, পুরাণের বহু নথি বলছে 'অঞ্জনাদ্রি'তে (বর্তমানে তিরুমালা) হনুমানের জন্ম হয়েছে। এই তথ্যের পরিপ্রেক্ষিতে ৮ সদস্যের কমিটির সামনে একটি বিস্তারিত রিপোর্টও পেশ করেছে তিরুমালা তিরুপতি দেবষ্টনাম সংস্থা (Tirumala Tirupati Devasthanam)। বুধবার এই বিষয়ে ফের আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।    

আরও পড়ুন: Modi on TMC: 'গোয়ায় হিন্দু ভাগ করতে চায় তৃণমূল, কমিশনের নজর দেওয়া উচিত': মোদী

আরও পড়ুন: Retail Inflation: করোনা আবহে লাফিয়ে বাড়ল খুচরো পণ্যের মূল্য, গত ৬ মাসে সর্বোচ্চ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.