লজ্জার মুকুট উঠল কলকাতা শহরের মাথায়!

কলকাতা শহরকে নিয়ে আমাদের গর্বের শেষ নেই। ইদানিং তো আবার আমাদের তিলোত্তমা শহরের গায়ে নীল-সাদা রঙের প্রলেপ। ঝকঝকে। কালো পিচের রাস্তা। ঝলমলে আলো। কলকাতা কতটা লন্ডন হয়ে উঠেছে, তা তো সাধারণ মানুষই বিচার করবেন। তবে, কলকাতাবাসীর জন্য একটা লজ্জার খবর আছে। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী দেশের মধ্যে রাস্তায় ছড়িয়ে থাকা শৌচাগারগুলোতে সবথেকে বেশি দুর্গন্ধ নাকি থাকে কলকাতা শহরেই! দেশের প্রায় ১০ হাজার ঘুরতে আসা মানুষদের মধ্যে সমীক্ষা করেই উঠে এসেছে এই তথ্য!

Updated By: Nov 22, 2016, 11:38 AM IST
লজ্জার মুকুট উঠল কলকাতা শহরের মাথায়!

ওয়েব ডেস্ক: কলকাতা শহরকে নিয়ে আমাদের গর্বের শেষ নেই। ইদানিং তো আবার আমাদের তিলোত্তমা শহরের গায়ে নীল-সাদা রঙের প্রলেপ। ঝকঝকে। কালো পিচের রাস্তা। ঝলমলে আলো। কলকাতা কতটা লন্ডন হয়ে উঠেছে, তা তো সাধারণ মানুষই বিচার করবেন। তবে, কলকাতাবাসীর জন্য একটা লজ্জার খবর আছে। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী দেশের মধ্যে রাস্তায় ছড়িয়ে থাকা শৌচাগারগুলোতে সবথেকে বেশি দুর্গন্ধ নাকি থাকে কলকাতা শহরেই! দেশের প্রায় ১০ হাজার ঘুরতে আসা মানুষদের মধ্যে সমীক্ষা করেই উঠে এসেছে এই তথ্য!

আরও পড়ুন ইংরেজদের ১১০ বছরের পুরনো রেকর্ড ছুঁলেন জেমস অ্যান্ডারসন!

কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদের উপর এই সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষাতে ৪৩ শতাংশ মানুষই বলেছেন, পাবলিক টয়েলেটে সবথেকে বেশি দুর্গন্ধ কলকাতাতেই। এরপরেই আছে রাজধানী দিল্লি। মোট ৩২ শতাংশ মানুষ দিল্লির পাবলিক টয়েলেটের দুর্গন্ধের কথা বলছেন! ২৯ শতাংশ ভোট পেয়ে তৃতীয়স্থানে রয়েছে মুম্বই এবং চেন্নাই। হায়দরাবাদ পেয়েছে ২০ শতাংশ ভোট। পুনের ক্ষেত্রে এটা ১৮ শতাংশ এবং বেঙ্গালুরুর ক্ষেত্রে ১৪ শতাংশ। অর্থাত্‍ পাবলিক টয়েলেট দুর্গন্ধের বিচারে দেশের জঘন্যতম শহর কলকাতা আর ভালো বেঙ্গালুরু। এমনটাই উঠে এসেছে হলিডে আইকিউ নামের ওই সংস্থার সমীক্ষায়।

আরও পড়ুন  সৌরভকে খোঁচা দিতে রবি শাস্ত্রীকে এখন এসবও বলতে হচ্ছে!

.