কেন্দ্রের নামের তালিকায় বিচারপতি জোসেফ তৃতীয়! অসম্মানজনক বললেন সুপ্রিম কোর্টের একাধিক বিচারপতি

সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগে নোটিফিকেশনে প্রবীণ বিচারপতি জোসেফের নাম রাখা হয়েছে বিচারপতি ইন্দিরা ব্যানার্জি এবং বিচারপতি বিনীত সরণের নামের তলায়। কেন্দ্রের এই পাঠানো নামের ক্রম তালিকা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ অন্যান্য বিচারপতিরা।

Updated By: Aug 5, 2018, 07:52 PM IST
কেন্দ্রের নামের তালিকায় বিচারপতি জোসেফ তৃতীয়! অসম্মানজনক বললেন সুপ্রিম কোর্টের একাধিক বিচারপতি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের কলেজিয়ামের প্রস্তাব কেন্দ্র মেনে নিলেও বিচারপতি কে এম জোসেফকে ‘ছোটো’ করে দেখানো হল বলে অভিযোগ তুললেন শীর্ষ আদালতের একাধিক বিচারপতি। সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগে নোটিফিকেশনে প্রবীণ বিচারপতি জোসেফের নাম রাখা হয়েছে বিচারপতি ইন্দিরা ব্যানার্জি এবং বিচারপতি বিনীত সরণের নামের তলায়। কেন্দ্রের এই পাঠানো নামের ক্রম তালিকা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ অন্যান্য বিচারপতিরা।

আরও পড়ুন- অবশেষে সুপ্রিম কোর্টের বিচারপতি হচ্ছেন কেএম জোসেফ, সবুজ সংকেত ‘অসহায়’ কেন্দ্রের

এনডিটিভি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে এক বিচারপতি বলেন, “কেন্দ্রের এই সিদ্ধান্ত নিতান্তই অপমানজনক। এ বিষয়ে প্রধান বিচারপতি দীপক মিশ্রের কাছে লিখিতভাবে অভিযোগ জানানো হবে।” ওই বিচারপতির অভিযোগ জুনিয়র হিসাবে দেখানো হয়েছে বিচারপতি জোসেফকে। তাঁর নাম অবশ্যই প্রথমে রাখা উচিত ছিল কেন্দ্রের।

উল্লেখ্য,  সুপ্রিম কোর্টে বিচারপতি জোসেফের নিয়োগ নিয়ে জানুয়ারি মাস থেকে টানাপোড়েন শুরু হয় কেন্দ্রের সঙ্গে শীর্ষ আদালতের কলেজিয়ামের। প্রথমে জোসেফের নাম প্রস্তাব করে আইনমন্ত্রকের পাঠায় কলেজিয়াম। কিন্তু বিচারপতি জোসেফের নিয়োগে কয়েকটি ইস্যু খাড়া করে খারিজ করে দেওয়া হয় কলেজিয়ামের প্রস্তাব। ওয়াকিবহাল সূত্রে খবর, কেন্দ্র জানায় বিচারপতি জোসেফেকে নিযুক্ত করা হলে কেরল থেকে একের বেশি বিচারপতি প্রতিনিধিত্ব করবেন। যেখানে অন্যান্য রাজ্যের সঙ্গে সামঞ্জস্য থাকবে না বলে মনে করছে কেন্দ্র। যদিও বিরোধীরা অভিযোগ তুলছেন বিচারপতি জোসেফকে ব্যক্তি আক্রমণ করা হচ্ছে। তাঁদের অভিযোগ, ২০১৬ সালে উত্তরাখণ্ডে রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি জোসেফ। যার জেরে সে রাজ্যে বিজেপিকে হারতে হয়। যদিও এই অভিযোগ খারিজ করে দিয়েছেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

আরও পড়ুন- অসমের নাগরিকপঞ্জি নিয়ে ড্যামেজ কন্ট্রোলে কংগ্রেস!

কেন্দ্রের ফিরিয়ে দেওয়া প্রস্তাব নিয়ে ফের শীর্ষ আদালতের কলেজিয়াম আলোচনায় বসে। পুনরায় বিচারপতি জোসেফের নাম পাঠানো হয় কেন্দ্রের কাছে। এর পর বাধ্য হয়েই কলেজিয়ামের প্রস্তাব মঞ্জুর করে কেন্দ্র। বিচারপতি নিয়োগের নিয়ম অনুযায়ী, শীর্ষ আদালতের কলেজিয়াম যদি দ্বিতীয়বার কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠায়, তা হলে সেই প্রস্তাবকে মঞ্জুর করতে বাধ্য কেন্দ্র। উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি জোসেফের নিয়োগের ক্ষেত্রে এমনই নজিরবিহীন ঘটনা ঘটে।

আরও পড়ুন- সোপিয়ানে দেখা মিলল, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কুখ্যাত জঙ্গি নাভিদ জাটের ছবি

বিচারপতি কেএম জোসেফের পাশাপাশি, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি ইন্দিরা ব্যানার্জি এবং ওড়িশা হাইকোর্টের বিচারপতি বিনীত সরণও সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিযুক্ত হচ্ছেন। জানা যাচ্ছে, আগামী মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নিতে পারেন এই তিন বিচারপতি।

.