সময়েই আসবে বর্ষা, তবে বৃষ্টি হবে কম

ভারতে সারা বছর যা বৃষ্টি হয়, তার ৭০ শতাংশ বৃষ্টি বর্ষাকালে হয়। ফলে বর্ষাকালে বৃষ্টির পরিমাণ স্বাভাবিক হলে চাষবাসও ভালো হয়।

Updated By: May 14, 2019, 09:18 PM IST
সময়েই আসবে বর্ষা, তবে বৃষ্টি হবে কম

নিজস্ব প্রতিবেদন: নির্ধারিত সময়েই বর্ষা প্রবেশ করবে কেরলে। কিন্তু এবার বর্ষায় বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের থেকে কমই হবে। এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে বেসরকারি আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থা স্কাইমেটের তরফে।

আসন্ন বর্ষাকাল নিয়ে তাদের তরফে একটি প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতেই এই পূর্বাভাস দেওয়া হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ৪ জুন কেরলে বর্ষা প্রবেশ করবে। ওই মাসের ২৯ জুন রাজধানী দিল্লিতে পৌঁছবে বর্ষা।

আরও পড়ুন: মোদীর জয়ধ্বনি শুনে হঠাত গাড়ি থামিয়ে নেমে পড়লেন প্রিয়ঙ্কা, তারপর...

প্রসঙ্গত, জুনের প্রথম সপ্তাহকেই বর্ষাকাল শুরুর স্বাভাবিক সময় হিসেবে ধরা হয়। স্কাইমেটের পূর্বাভাসেও ভারতে স্বাভাবিক সময়ে বর্ষাকাল শুরু হবে বলে জানানো হল। ওই পূর্বাভাসে জানানো হয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ২২ মে বর্ষা প্রবেশ করবে। তার পর মৌসুমী বায়ু কেরলের দিকে এগিয়ে যাবে।

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টির পরিমাণ এবার খুবই কম হবে। সেই তুলনায় ভালো বৃষ্টি হবে দক্ষিণ ও উত্তর-পশ্চিম ভারতে। ফলে কম বৃষ্টি ভারতের পক্ষে মোটেই সুখকর নয়। কারণ, ভারত কৃষিপ্রধান দেশ। ফলে চাষবাসের উপর দেশের অর্থনীতি অনেকটাই নির্ভর করে।

আরও পড়ুন: সে দিনের ভবিষ্যতবাণী ঠিকই ছিল! তাঁর 'নীচ প্রধানমন্ত্রী' মন্তব্য উস্কে ফের বিতর্কে কংগ্রেসের মণি

তাই বৃষ্টি কম হলে দেশের অর্থনীতিতে তার একটা প্রভাব পড়বেই। কারণ, ভারতে সারা বছর যা বৃষ্টি হয়, তার ৭০ শতাংশ বৃষ্টি বর্ষাকালে হয়। ফলে বর্ষাকালে বৃষ্টির পরিমাণ স্বাভাবিক হলে চাষবাসও ভালো হয়।

যদিও স্কাইমেট ফেব্রুয়ারি মাসে ভারতের বর্ষাকাল নিয়ে একটি পূর্বাভাস দিয়েছিল। তাতে অবশ্য জানানো হয়েছিল যে এবার ভারতে বর্ষা স্বাভাবিকই হবে। কিন্তু মাস তিনেকের মধ্যেই তাদের পূর্বাভাস বদলে গেল।

আরও পড়ুন: ২০১৪-এর তুলনায় কম আসন পাচ্ছে বিজেপি! সপ্তম দফা শেষ হওয়ার আগেই ভবিষ্যতবাণী কেন্দ্রীয় মন্ত্রীর

এদিকে দিল্লির মৌসম ভবন থেকে এখনও বর্ষাকাল সম্বন্ধে কিছু জানানো হয়নি। ফলে বর্ষা নির্ধারিত সময়ে আসবে কি না, তা নিয়ে এখনও কিছু জানা যায়নি। এমনকী, এবার বর্ষা কেমন হবে, তা নিয়েও মৌসম ভবন কিছু জানায়নি।

.