ওটিটি-প্ল্যাটফর্মে কড়া হোক কেন্দ্রের নজর, সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালতের এই নির্দেশের পরে অনেকটা সুবিধাই হল কেন্দ্রীয় সরকারের বলে মত সংশ্লিষ্ট মহলের।

Updated By: Mar 4, 2021, 03:53 PM IST
ওটিটি-প্ল্যাটফর্মে কড়া হোক কেন্দ্রের নজর, সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: বুধবারই ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নজরদারির সূত্রে একটি মেমোরান্ডাম প্রকাশ করেছিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এদিকে বৃহস্পতিবারই একটি শুনানির সূত্রে এ সংক্রান্ত এমন নির্দেশিকা দিল শীর্ষ আদালত যে, এতে সুবিধাই হল কেন্দ্রীয় সরকারের। শীর্ষ আদালত জানিয়ে দিল, ওটিটি প্ল্যাটফর্মের উপরে নজরদারির দরকার আছে।  

ওটিটি (OTT) প্ল্যাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ন্ত্রণের নির্দেশিকা প্রয়োজন। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত (Supreme Court)। গোটা বিষয়টিতে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ প্রয়োজন বলেও মন্তব্য সুপ্রিম কোর্টের। বলা হয়েছে, পর্নোগ্রাফির (Pornography) মতো ছবিও এই সব মাধ্যমগুলিতে দেখানো হচ্ছে। ফলে এগুলির উপরে বিশেষ নজরদারির প্রয়োজন (screening of the web shows, films and other content)। ‘Tandav’ নিয়ে যে-বিতর্ক (controversy) চলছিল তার সূত্রে একটি শুনানি চলছিল।  সেই শুনানিতেই এই মন্তব্য সুপ্রিম কোর্টের।

আরও পড়ুন: স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না স্ত্রীকে, সুপ্রিম কোর্ট

ওটিটি প্ল্যাটফর্মে কী দেখানো হবে, তা নিয়ে বলতে গিয়ে সর্বোচ্চ আদালতের বিচারপতি অশোক ভূষণ বলেন, 'এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এর উপরে নজরদারির দরকার আছে। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।'

এদিকে এই ওয়েব-মাধ্যমের উপরে নজরদারির জন্য কেন্দ্রীয় সরকারের তরফেও দীর্ঘ দিন ধরে চেষ্টা চালানো হচ্ছে। অভিযোগ, সেন্সরশিপের কোনও তোয়াক্কা না করেই এরা নানা ধরনের ছবি দেদার দেখিয়েছে। ফলে এদের নিয়ন্ত্রণে রাখতে চাইছিল সরকার। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে কেন্দ্র এই বিষয়ে কয়েক ধাপ এগিয়ে গেল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: ডিজিটাল প্ল্যাটফর্মের উপর নজরদারি, মেমোরান্ডাম প্রকাশ করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক

.