১০ দল, ২০২১ সাল থেকে নতুন ফরম্যাটে আইপিএল!

কোন ফরম্যাটে হবে ১০ দলের আইপিএল

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 4, 2020, 09:30 PM IST
১০ দল, ২০২১ সাল থেকে নতুন ফরম্যাটে আইপিএল!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা উদ্বেগের মাঝেই সংযুক্ত আরব আমিরশাহিতে ২০২০ সালের আইপিএল সফলভাবে আয়োজন করেছে বিসিসিআই। মরুশহরে আইপিএল সাফল্যের পর এবার লিগ নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা শুরু করেছে বোর্ড। ২০২১ সালে আইপিএলে ১০ দলের টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা প্রবল। এই খবর বেশ কয়েকদিন ধরেই ঘুরপাক খাচ্ছে ভারতীয় ক্রিকেট মহলে। যদিও ২৪ ডিসেম্বর বোর্ডের বার্ষিক সাধারণ সভায় আইপিএলের নতুন দলের বিষয়ে শিলমোহর পড়তে পারে।

আমেদাবাদ থেকে একটা ফ্র্যাঞ্চাইজি দল একপ্রকার নিশ্চিত। পাশাপাশি আদানি গ্রুপ এবং সঞ্জীব গোয়েঙ্কার আরপিজি গ্রুপ আইপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। আবার মহারাষ্ট্র কিংবা পুনে থেকেও আসতে পারে নতুন দল।

কোন ফরম্যাটে হবে ১০ দলের আইপিএল-
এতদিন আট দলের আইপিএলে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে দুই লেগের ম্যাচ হত। প্রত্যেকটি দল লিগে ১৪টি করে ম্যাচ খেলত। তারপর পয়েন্ট টেবিলের প্রথম চার দল প্লে অফে খেলত।

এবার ১০ টি দল দুটো গ্রুপে পাঁচ-পাঁচ করে ভাগ করা হবে। লিগ পর্বে ১৪টা করেই ম্যাচ খেলবে সব দল। গ্রুপে বাকি চার দলের সঙ্গে একবার করে আর অন্য গ্রুপের পাঁচ দলের সঙ্গে দু'বার করে (হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে)। যদিও এই ফরম্যাট বেশ জটিল কিন্তু এতে সময় বাঁচবে বোর্ডের।

আরও পড়ুন - কনকাশন সাব হয়ে মাঠে নেমে কামাল দেখালেন চাহল, হলেন ম্যাচের সেরা