Ind vs Aus: এক সিরিজে ২০ ক্রিকেটার, বর্ডার-গাভাসকর ট্রফিতে নজির Team India-র

শুক্রবার থেকে ব্রিসবেনে শুরু হওয়া চতুর্থ টেস্টে অভিষেক হল টি নটরাজন এবং ওয়াশিংটন সুন্দরের। এর আগে চলতি টেস্ট সিরিজে অভিষেক হয়েছে শুভমান গিল, মহম্মদ সিরাজ এবং নভদীপ সাইনির।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 15, 2021, 02:56 PM IST
Ind vs Aus: এক সিরিজে ২০ ক্রিকেটার, বর্ডার-গাভাসকর ট্রফিতে নজির Team India-র
ছবি সৌজন্যে: টুইটার

নিজস্ব প্রতিবেদন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের বর্ডার-গাভাসকর ট্রফিতে নজির গড়ল টিম ইন্ডিয়া। চলতি টেস্ট সিরিজে ভারতীয় শিবিরে চোটের লম্বা লাইন। একে একে ছিটকে গিয়েছেন তারকা ক্রিকেটাররা। পরিবর্তে একের পর এক নতুন মুখ উঠে এসেছে। শুক্রবার থেকে ব্রিসবেনে শুরু হওয়া চতুর্থ টেস্টে অভিষেক হল টি নটরাজন এবং ওয়াশিংটন সুন্দরের। এর আগে চলতি টেস্ট সিরিজে অভিষেক হয়েছে শুভমান গিল, মহম্মদ সিরাজ এবং নভদীপ সাইনির। চোট-আঘাতে জর্জরিত ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে মোট ২০ জন ক্রিকেটারকে খেলিয়েছে।

চেতেশ্বর পূজারা এবং অজিঙ্ক রাহানে দুজনেই চারটি টেস্টেই খেলছেন। প্রথম টেস্ট খেলে পিতৃত্বকালীন ছুটিতে গিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম টেস্টে চোট পেয়ে ছিটকে যান মহম্মদ শামি।

মেলবোর্নে দ্বিতীয় টেস্টে অভিষেক হয় শুভমান গিল এবং মহম্মদ সিরাজের। প্রথম এগারোতে জায়গা হয় ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজার। বাদ পড়েন ঋদ্ধিমান সাহা এবং পৃথ্বী শ। দ্বিতীয় টেস্টে চোট পান উমেশ যাদব।

মেলবোর্নে টেস্ট জিতলেও সিডনিতে উইনিং কম্বিনেশন ধরে রাখতে পারেনি টিম ইন্ডিয়া। উমেশ যাদবের পরিবর্তে টেস্ট অভিষেক হয় নভদীপ সাইনির। মায়াঙ্ক আগরওয়ালের পরিবর্তে দলে আসেন রোহিত শর্মা। কিন্তু এই সিডনিতে একাধিক ভারতীয় ক্রিকেটার চোট পান।

আরও পড়ুন- Ind vs Aus: লাবুশানের শতরান, বড় রানের পথে Australia,গাব্বায় অনভিজ্ঞ ভারতীয় বোলারদের লড়াই

ব্রিসবেনে সিরিজের শেষ টেস্টে চোটের কারণে ছিটকে যান চার ক্রিকেটার- হনুমা বিহারী, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং জশপ্রীত বুমরা। গাব্বায় টেস্ট অভিষেক হয় নটরাজন এবং ওয়াশিংটন সুন্দরের। দলে আসেন শর্দুল ঠাকুর এবং মায়াঙ্ক আগরওয়ালের। সব মিলিয়ে মোট ২০ জন ক্রিকেটার খেলেন বর্ডার গাভাসকর ট্রফিতে।

এর আগে ১৯৫৯ সালে ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে ভারতের প্রথম একাদশে ১৭ জন ক্রিকেটার খেলেছিলেন। ২০১৪-১৫ মরসুমে অস্ট্রেলিয়া সফরে এবং ২০১৮ সালে ইংল্যান্ড সফরেও ১৭ জন ক্রিকেটার খেলেছিলেন একটি সিরিজে। কিন্তু এক সিরিজে ২০ জন ক্রিকেটার খেলানোর রেকর্ড এই প্রথমবার।

আরও পড়ুন- Ind vs Aus: চোটে জেরবার Team India ব্রিসবেন টেস্ট জিতবে: Shoaib Akhtar