Cyclonic Mocha: আজ সন্ধ্যায় গভীর নিম্নচাপ তৈরি, ক্রমশ উত্তাল হচ্ছে সমুদ্র

Cyclone Mocha: মোকা-র কাথা মাথায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, আবহাওয়া দফতর জানিয়েছে, ৯ ও ১০ মে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ও হবে। ১১ মে পর্যন্ত তাপপ্রবাহ থাকবে। সুন্দরবন ও দিঘা এলাকায় বাড়ি সতর্কতা নেওয়া হয়েছে

Updated By: May 9, 2023, 05:43 PM IST
Cyclonic Mocha: আজ সন্ধ্যায় গভীর নিম্নচাপ তৈরি, ক্রমশ উত্তাল হচ্ছে সমুদ্র
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নিম্নচাপ মঙ্গলবার সন্ধের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে আশঙ্কা। ১০ মে মোকা ঘূর্ণিঝড়ের আকার নেবে এই নিম্নচাপ। ১২ মে সকাল থেকে এগোতে শুরু করবে মোকা। বাংলাদেশ- মায়ানমার উপকূলের দিকে এগোবে  এই ঘূর্ণিঝড়। তবে ল্যান্ডফল কোথায় হবে তা পরে জানা যাবে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা-সহ দক্ষিনের ৯ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। ১০ মে কলকাতা ও পূর্ব মেদিনীপুর ছাড়া দক্ষিণের বাকি সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা।

আরও পড়ুন, Visva Bharati | Rabindranath Tagore: নেই করোনা-প্রাকৃতিক দুর্যোগ, তবু 'বিশেষ পরিস্থিতি'-তে বিশ্বভারতীতে বাতিল মূল অনুষ্ঠান

১২ ও ১৩ মে এ রাজ্যের উপকূলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে পার্বত্য জেলায় হালকা বৃষ্টি চলবে। উত্তরের মালদা ও দুই দিনাজপুর জেলায় তাপপ্রবাহের অনুরূপ অবস্থা। মঙ্গলবার নিকোবর দ্বীপে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে গোটা আন্দামান -নিকোবর দ্বীপে অতিভারী বৃষ্টি হবে।মঙ্গলবার ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকে হাওয়ার গতিবেগ কমে ৪০ কিলোমিটার হবে। সমুদ্রের ওপর দীর্ঘস্থায়ী হবে মোকা। ফলে মূল বিপদের আশঙ্কা যারা গভীর সমুদ্রে পেশার টানে যান তাদের।

বাংলাদেশ হয়ে মায়ানমার যাওয়ার সময় মোকা কত কাছ দিয়ে যাবে তার ওপর নির্ভর করবে তার সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ। ফলে নিবিড় পর্যবেক্ষণ রাখা হচ্ছে। কারণ নিকোবর থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। তাও যথেষ্ট প্রভাব ফেলছে। ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া ও অতিভারী বৃষ্টি ঘটাচ্ছে। ফলে উপকূলের কত কাছে সে আসবে তার ওপর নির্ভর করছে মোকার প্রভাব।

আরও পড়ুন, Digha: ব্যাংকে ঢুকে গ্রাহকের টাকার ব্যাগ কাটতে গিয়ে পাকড়াও বাংলাদেশি যুবক, পেছনে অন্য কাহিনী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.