HS Result: ৫০০-তে ৪৯৯, সর্বোচ্চ নম্বর পেলেন একা মুর্শিদাবাদের রুমানা সুলতানা

'মাধ্যমিক ও একাদশের ফল ভালো ছিল। তাই এই ফল হয়েছে'

Updated By: Jul 22, 2021, 05:20 PM IST
HS Result: ৫০০-তে ৪৯৯, সর্বোচ্চ নম্বর পেলেন একা মুর্শিদাবাদের রুমানা সুলতানা

নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত উচ্চমাধ্যমিকের ফলাফল। মাধ্যমিকের পর এবার ইতিহাস সৃষ্টি হল উচ্চমাধ্যমিকের ফলাফলেও। করোনা আবহে পরীক্ষা হয়নি। মাধ্যমিক ও একাদশের ফলের উপর ভিত্তি করেই নম্বর দেওয়া হয়েছে। ৫০০ তে সর্বোচ্চ নম্বর ৪৯৯ পেয়েছেন মুর্শিদাবাদ জেলার কান্দির রুমানা সুলতানা। যদিও সংসদের তরফে তাঁকে 'প্রথম স্থানাধিকারী' হিসেবে ঘোষণা করা হয়নি। 

কান্দির রাজা মণীন্দ্রচন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা। সর্বোচ্চ নম্বর পাওয়ায় খুশি পরিবার। রুমানার বাবা-মা উভয়েই সরকারি স্কুলে শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত। সর্বোচ্চ নম্বর পেয়ে রুমানা বলেন, মাধ্যমিক ও একাদশের ফল ভালো ছিল। তাই এই ফল হয়েছে। একাদশে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা শুরু করেছিলেন রুমানা। বড় হয়ে চিকিৎসক হতে চান।

রুমানার সাফল্যে শুভেচ্ছা জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। লেখেন,'মুর্শিদাবাদের তথা বাংলার আমাদের ঘরের কন্যা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম হল, আমাদের বুকটা গর্বে ভরে গেল, নাম রুমানা সুলতানা। শিক্ষা যে শিখবে তার সম্পত্তি, রুমানা আমাদের শিক্ষা দিল। সবাই পড়ো সবাই এগিয়ে চলো। আজ বাংলার নতুন সুলতানা রাজ্য কে কাঁপিয়ে দিল, অনেক অনেক শুভেচ্ছা।'

 

আরও পড়ুন:খুন নাকি আত্মহত্যা? ঘুটিয়ারী শরিফে রেললাইন থেকে উদ্ধার RPF কর্মীর দেহ 

প্রসঙ্গত, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (Higher Secondary) সভাপতি ঘোষণা করেন,'এবছর মোট ছাত্রছাত্রী ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। পাশের হার ৯৭.৬৯%। ছাত্রদের পাশে হার ৯৭.৭০%। প্রায় সমান পাশের হার ছাত্রীদের। রাজ্যের সমস্ত জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। ফাস্ট ডিভিশন বা তার বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রী ৬০%। যা আগের বছরের তুলনায় কিছুটা কম। কলা বিভাগে উত্তীর্ণ হয়েছে ৯৭.৩৯ শতাংশ। ৯৯.২৮ শতাংশ উত্তীর্ণ বিজ্ঞান বিভাগে। বাণিজ্য বিভাগে উত্তীর্ণ হয়েছে ৯৯.৮ শতাংশ। প্রথম দশে আছে ৮৬ জন পড়ুয়া।'

আরও পড়ুন: মহিলার কাছ থেকে টাকা ছিনতাই করে পালানোর সময় দুর্ঘটনা, মৃত্যু ২ কিশোরের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)