Depression In Bay of Bengal: পুজোয় নাজেহাল করতে পারে বৃষ্টি! অক্টোবরে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ৩টি নিম্নচাপ

Depression In Bay of Bengal: কলকাতায় আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আবহাওয়ার যা গতিপ্রকৃতি তাতে ১০ অক্টোবর অর্থাৎ সপ্তমীর আগে পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টি তুলনামূলক বেশি হবে  

Updated By: Oct 1, 2024, 07:55 PM IST
Depression In Bay of Bengal: পুজোয় নাজেহাল করতে পারে বৃষ্টি! অক্টোবরে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ৩টি নিম্নচাপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে একটি নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এমনটাই বলছেন আবহাওয়াবিদরা। বাংলাদেশের এক আবহাওয়া গবেষক জানিয়েছেন ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপও নিতে পারে। তবে তা বোঝা যাবে ৫ অক্টোবরের পর। ফলে পুজোর দুর্ভোগ বাড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। পাশাপাশি বাংলাদেশের আবহাওয়াবিদদের দাবি, অক্টোবর মাসে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ৩টি নিম্নচাপ। ফলে পুজোয় নাজেহাল হওয়ার একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন-চাই নিঃশর্ত তাঁবেদারি? দিল্লি পুলিসের হাতে গ্রেফতার আসল Rancho ফংসুক ওয়াংডু!

বাংলাদেশে মাসব্যাপী আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দু-চারদিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং সারাদেশে ৩-৫ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র বিদ্যুত্-সহ ঝড় হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে; তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকবে।

এদিকে, কলকাতায় আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আবহাওয়ার যা গতিপ্রকৃতি তাতে ১০ অক্টোবর অর্থাৎ সপ্তমীর আগে পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টি তুলনামূলক বেশি হবে। সপ্তমী থেকে একাদশী অর্থাৎ ১৩ অক্টোবর পর্যন্ত বৃষ্টির মাত্রা কম থাকার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, ৬ অক্টোবর নাগাদ বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। ওই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে আসবে কি না, তা এখনও নিশ্চিত নয়। তবে ওই নিম্নচাপ তৈরি হওয়ার কারণে ৫-৯ অক্টোবর পর্যন্ত দক্ষিণ ও উত্তরবঙ্গের সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে। পুজোর দিনগুলির জন্য জারি করা বিশেষ পূর্বাভাসে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, ১০ থেকে ১৩ অক্টোবর রাজ্যের সর্বত্রই বিক্ষিপ্তভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস বলেন, পুজোর দিনগুলির জন্য আরও নির্দিষ্ট পূর্বাভাস দেওয়া হবে ৩ অক্টোবর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.