মানবমস্তিষ্ক 'আধুনিক' হতে শুরু করেছিল ১৭ লক্ষ বছর আগে!

আধুনিক মস্তিষ্ক আফ্রিকা থেকেই ছড়িয়ে পড়েছিল বাকি বিশ্বে।

Updated By: Apr 13, 2021, 05:53 PM IST
মানবমস্তিষ্ক 'আধুনিক' হতে শুরু করেছিল ১৭ লক্ষ বছর আগে!

 
নিজস্ব প্রতিবেদন: এক বিশ্বমানের বাঙালি চিত্রপরিচালক ভাবা প্র্যাকটিস করতে বলেছিলেন। কিন্তু ভাবতে গেলেই তো মস্তিষ্কের কাছে হাত পাততে হয়। আর সেই মাথা নিয়েই যত মাথাব্যথা।   

যেমন মাথাব্যথা modern human brain নিয়ে! কতদিন ধরে যে মানুষ ভেবে চলেছে, মানুষের মস্তিষ্ক নিয়ে, মস্তিষ্কের বিবর্তন নিয়ে, তার ইয়ত্তা নেই। এর মধ্যে সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন দাঁড়িয়েছে, আধুনিক মানুষের মস্তিষ্কের বিবর্তন কী ভাবে হয়েছে? সুইৎজারল্যান্ডের (Switzerland) জুরিখ বিশ্ববিদ্যালয়ের (University of Zurich/UZH) একদল গবেষক আপাতত এই নিয়েই গবেষণা করছেন।

আরও পড়ুন: সেই কোন অতীত থেকে 'চন্দ্রাহত' মানবজাতি বারে বারে ছুটেছে চাঁদের দিকে

গবেষক বিজ্ঞানীরা ব্যাখ্যা দিচ্ছেন-- হোমো জেনাসের প্রথম জনজাতি যারা আফ্রিকায় ২.৫ লক্ষ বছর আগে বাস করত তাদের মস্তিষ্ক ছিল অপরিণত। আকার ছিল আমাদের মস্তিষ্কের অর্ধেক। তাঁদের মতে, আধুনিক মানুষের মস্তিষ্ক তৈরি হওয়া শুরু হয়েছিল ১.৭ মিলিয়ন বছর আগে আফ্রিকায়। সেই সময়ে হোমো ইরেকটাস প্রজাতির মানুষ প্রথম আত্মপ্রকাশ করে। হোমো ইরেকটাসরাই প্রথম দল যারা আফ্রিকা (AFRICA) ছেড়ে বাইরে বেরিয়ে পৃথিবীর সঙ্গে যোগাযোগ গড়ে তোলে। এরাই প্রথম শিকার ও খাদ্যসংগ্রহ শুরু করে। গবেষকেরা সব দিক খতিয়ে বলছেন, আধুনিক মস্তিষ্ক আফ্রিকা থেকেই ছড়িয়ে পড়েছে এশিয়ায় (ASIA)।

গবেষকদের বিশ্বাস, জৈব এবং সাংস্কৃতিক বিবর্তন পরস্পরের সঙ্গে জড়িত।

আরও পড়ুন: Pandemic শেষ হতে এখনও ঢের দেরি, জানাল WHO

.