সমাজসেবার নামে জঙ্গিদের অর্থ জোগান, অবশেষে হাফিজ সইদের বিরুদ্ধে মামলা পাক সরকারের

হাফিজ সইদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ। বহু চেষ্টা করেও তা ঠকাতে পারেনি পাকিস্তানের বন্ধু চিন

Updated By: Jul 4, 2019, 06:37 AM IST
সমাজসেবার নামে জঙ্গিদের অর্থ জোগান, অবশেষে হাফিজ সইদের বিরুদ্ধে মামলা পাক সরকারের

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক চাপে শেষপর্যন্ত হাফিজ সইদের বিরুদ্ধে ব্যবস্থা নিল পাকিস্তান। সমাজসেবার নাম করে টাকা তুলে তা জঙ্গি কার্যকলাপে কাজে লাগানোর অভিযোগে হাফিজ সইদের বিরুদ্ধে মামলা করল পাকিস্তানের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট বা সিটিডি।

আরও পড়ুন-যাত্রীদের জন্য সুখবর, স্বচ্ছ ভারতের সঙ্গে তাল মিলিয়ে মানানসই হচ্ছে কলকাতা মেট্রো

সিটিডির অভিযোগ, জামাত উদ দাওয়া ও হাফিজ সইদের ১২ সহযোগী টাকা তুলে তা সন্ত্রাসের কাজে খরচ করছেন। হাফিজ সইদ সহ ওই ১২ জনের বিরুদ্ধে মোট ২৩টি মামলা করা হয়েছে। সইদ ছাড়াও ওই তালিকায় রয়েছে সইদের শ্যালক আব্দুল রহমান মক্কি, আমির হামজা ও মুহাম্মাদ ইয়াহিয়া।

পাকিস্তানের জঙ্গি দমন সংস্থার দাবি,  লাহোর, মুলতান ও গুজরানওয়ালায় টাকা তুলে বিভিন্ন ধরনের সম্পত্তি করেছে হাফিজ সইদ ও তার সঙ্গীসাথীরা। তৈরি করেছে একাধিক সংগঠন। ওইসব সংগঠন ছাড়াও জামাত উদ দাওয়া, লস্কর-ই-তৈবা ও ফিফ-এর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন-হেরেও সেমিতে নিশ্চিত কিউয়িরা, কী রকম 'দৈবযোগ' হলে পাকিস্তানের দরজা খুলবে? 

উল্লেখ্য, হাফিজ সইদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ। বহু চেষ্টা করেও তা ঠকাতে পারেনি পাকিস্তানের বন্ধু চিন। তার পর থেকেই চাপ বাড়ছিল ইমরান খান সরকারের ওপরে। কোনও ব্যবস্থা না নিলে অনুদান বন্ধ হয়ে যাবে বলেও সাফ জানিয়েছিল মার্কিন যুক্ত রাষ্ট্র। একপ্রকার সেই চাপেই সইদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হল ইমরান খান সরকার।

.