Afghanistan Crisis: আফগান পর্নস্টারের খোঁজ মিললেই 'চরম শাস্তি'র নিদান তালিবানের

২০ বছর আগের বিভীষিকাময় দিনগুলি-রাতগুলির আশঙ্কা করছেন আফগান মহিলারা।

Updated By: Sep 4, 2021, 04:17 PM IST
Afghanistan Crisis: আফগান পর্নস্টারের খোঁজ মিললেই  'চরম শাস্তি'র নিদান তালিবানের
নিজস্ব প্রতিবেদন:  সরকার গঠনের কথা ছিলই বাতাসে। নানা জটিলতার কারণে সেই পরিকল্পনা আপাতত বাতিল করতে হল তালিবদের। তবে তার আগে আফগানিস্তানের যৌনকর্মীদের 'খুন করা'র পরিকল্পনা শোনা গেল!
 
শোনা যাচ্ছে, তালিবান ইতিমধ্যেই এক তালিকা (kill list) তৈরি করেছে, যেখানে কোন কোন মহিলাদের 'খুন করা' হবে তার উল্লেখ রয়েছে। কাদের এই তালিকায় রেখেছে তারা? জানা গিয়েছে, দেহ ব্যবসা ও নীলছবির সঙ্গে যুক্ত মহিলাদেরই মূলত 'খুন করা'র এই পরিকল্পনা করেছে তারা। শুধু তাই নয়, সরকার গঠনের পরই যৌনকর্মীদের মৃত্য়ুদণ্ড ঘোষণা করা হতে পারে বলেও শোনা যাচ্ছে।
 
 
একটি আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত হয়েছে, সমস্ত পর্ন সাইটগুলিও খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে তালিবান। সেখানে বিদেশি পুরুষের সঙ্গে যৌন কার্যকলাপে জড়িত থেকেছেন এমন আফগান মহিলার তথ্য পেলেই তাঁদের খুঁজে বের করে হয় তাঁদের নিজেদের যৌনদাসী বানিয়ে রাখা না হয় খুন করার নির্দেশ দেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে।
 
পাশাপাশি, দেহ ব্যবসার সঙ্গে জড়িত মহিলাদের চিহ্নিতকরণের কাজ হচ্ছে। তাদের খোঁজ মিললে জনসমক্ষে ফাঁসি দেওয়া হবে বলেও জানানো হয়েছে।
 
যদিও এই পর্বে তালিবান শীর্ষ নেতারা একাধিকবার জানিয়েছেন, অতীতের তালিবানের সঙ্গে এই তালিবদের ফারাক রয়েছে। নতুন তালিবান সরকার শরিয়া আইন মেনে মহিলাদের সম্মান করবে, শিক্ষা ও কাজের অধিকার দেবে। যদিও বিগত ২০ বছরে কোথাও ক্ষমতায় না থাকলেও অবৈধ সম্পর্ক বা বিবাহ বহির্ভূত সম্পর্কের ক্ষেত্রেও মহিলাদের খুন করার 'ইতিহাস' রয়েছে তালিবানের।
 
২০ বছর পর ফের তালিবানের হাতে আফগানিস্তানের শাসনভার এসে পড়ল। আর এই আবহে ফের সেই বিভীষিকার দিনগুলি-রাতগুলির আশঙ্কাই তাই করছেন আফগান মহিলারা।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)