Oscars 2023: অস্কারের শর্টলিস্টে বাঙালি পরিচালকের ছবি, RRR-র গান ‘নাটু নাটু’

Indian Film in Oscars 2023: বুধবার রাতে অ্যাকাডেমির তরফ থেকে ঘোষণা করা হয় ১০ টি বিভাগের এই শর্টলিস্টের তালিকা। ২০২৩ সালের অস্কার পুরস্কারের আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে ভারত থেকে মনোনীত হয়েছে পরিচালক পাল নলিনের ‘ছেল্লো শো’ বা দ্য লাস্ট শো।

Updated By: Dec 22, 2022, 02:36 PM IST
Oscars 2023: অস্কারের শর্টলিস্টে বাঙালি পরিচালকের ছবি, RRR-র গান ‘নাটু নাটু’

Oscars 2023, RRR, Naatu Naatu, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্কারের শেষ দৌড়ে জায়গা করে নিয়েছে ভারতের বেশ কয়েকটি নমিনেশন। অস্কারের থেকে মাত্র কয়েক কদম দূরে পৌঁছে গেছে ভারতের ছেল্লো শো ও আরআরআর। এখানেই শেষ নয়, রয়েছে বাঙালি পরিচালকেরও ছবি। শর্টলিস্টে বেস্ট ডকুমেন্টারি ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে আরও একটি ভারতীয় সিনেমা ‘অল দ্যাট ব্রিদস’। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ডকুমেন্টারি। এই ডকুমেন্টারির পরিচালক শৌনক সেন। এছাড়াও রয়েছে আরও একটি ডকুমেন্টারি ‘দ্য এলিফেন্ট হুইসপারার’।

আরও পড়ুন- Rachana Banerjee: ‘স্ত্রী হিসাবে নিজেকে দশে শূন্য দেব’, আক্ষেপ রচনার

সারা বিশ্ব জুড়ে তুমুল ব্যবসা করেছে এস এস রাজামৌলির ছবি ‘আরআরআর’। ছবিতে মুখ্য চরিত্রে নজর কেড়েছেন রামচরণ, জুনিয়র এনটিআর ও আলিয়া ভাট। ক্যামিও রোলে ছিলেন অজয় দেবগণও। এই ছবির গান ‘নাটু নাটু’ জায়গা পেয়েছে বেস্ট অরিজিনাল সং ক্যাটেগরিতে। বুধবার রাতে অ্যাকাডেমির তরফ থেকে ঘোষণা করা হয় ১০ টি বিভাগের এই শর্টলিস্টের তালিকা। ২০২৩ সালের অস্কার পুরস্কারের আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে ভারত থেকে মনোনীত হয়েছে পরিচালক পাল নলিনের ‘ছেল্লো শো’ বা দ্য লাস্ট শো। ছবির মুখ্য চরিত্রে একটি ৯ বছরের ছেলে, সিনেমা দেখার পর যার পুরো জীবনই বদলে যায়। ভারতীয় সিনেমার সেলুলয়েড থেকে ডিজিটালে আসার পথই এই ছবির বিষয়বস্তু। এটি একটি গুজরাটি ছবি। এই বিভাগে আরও ১৪ টি ছবির সঙ্গে লড়াই করতে হবে এই ছবিকে। আর্জেন্টিনা, ক্লোজ, দ্য ব্লু কাফতান, ডিসিশন টু লিভ-র ছবির সঙ্গে লড়বে দ্য লাস্ট শো।

আরও পড়ুন-Mithun Chakraborty-Dev: বাড়ি থেকে লাথি মেরে বের করে দিয়েছিল বউ, স্থান হয়েছিল বাসস্ট্যান্ডে

আগামী বছর ২৪ জানুয়ারি ডলবি থিয়েটারে বসতে চলেছে অস্কারের আসর। এই পুরষ্কারের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। এবছর ভারতের তরফ থেকে আশার আলো নিয়ে তিনটি বিভাগে শর্টলিস্টে জায়গা করেছে ভারতীয় ছবি। শেষ কয়েকবছরে ভারত থেকে নমিনেশন পেয়েছে জাল্লিকাট্টু, গল্লি বয়, ভিলেজ রকস্টার সহ বেশ কয়েকটি ছবি। তবে তার মধ্যে একটিও পৌঁছতে পারেনি শর্টলিস্টে। শেষবার শর্টলিস্টে পৌঁছে ছিল ‘লগান’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.