close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রোজ বাড়ির বাইরে খাচ্ছেন? জানেন কী হতে পারে?

রুজি রুটির জন্য আমাদের প্রায় সবাইকেই রোজ বহুক্ষণ বাড়ির বাইরে কাটাতে হয়। যাঁরা টিফিন নিয়ে বেরোন তাঁদের ব্যাপারটা আলাদা। নইলে তো দুপুরের খাবারটা খেতে হয় কোনও দোকান থেকেই। সেই খাবার যতই সুস্বাদু হোক না কেন, জানেন কি আসলে শরীরের মারাত্মক ক্ষতি করছে।

Jhumur Das | Updated: Mar 30, 2018, 04:05 PM IST
রোজ বাড়ির বাইরে খাচ্ছেন? জানেন কী হতে পারে?

নিজস্ব প্রতিবেদন: রুজি রুটির জন্য আমাদের প্রায় সবাইকেই রোজ বহুক্ষণ বাড়ির বাইরে কাটাতে হয়। যাঁরা টিফিন নিয়ে বেরোন তাঁদের ব্যাপারটা আলাদা। নইলে তো দুপুরের খাবারটা খেতে হয় কোনও দোকান থেকেই। সেই খাবার যতই সুস্বাদু হোক না কেন, জানেন কি আসলে শরীরের মারাত্মক ক্ষতি করছে।

আরও পড়ুন : গলার ক্যানসারের লক্ষণগুলো জেনে নিন

চিকিত্‌সকরা জানাচ্ছেন, অতিরিক্ত রেস্তোরাঁর খাবার আমাদের শরীরে ফথ্যালেটের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এবং এই ফথ্যালেটের ফলে হাঁপানি, স্তন ক্যানসার, টাইপ টু ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এবং প্রজনন ক্ষমতাও কমিয়ে দিতে পারে।

বার্গার কিংবা স্যান্ডুইচ আমাদের খুবই পছন্দের খাবার। বাড়ি থেকে বেরোলেই এসব খাবারের জন্য আমাদের মন আনচান করতে থাকে। বাচ্চারা তো বটেই, বড়রাও এসব মুখরোচক খাবার কেতে খুব ভালোবাসেন। সময়ের অভাবে কেউ কেউ তো আবার দুপুর কিংবা রাতের খাবারেও বার্গার, স্যান্ডুইচ খেয়ে তাকেন। কিন্তু গবেষকরা জানাচ্ছেন, এই বার্গার, স্যান্ডুইচ আমাদের শরীরের বড় ক্ষতি ডেকে আনতে পারে। তাই হাঁপানি, স্তন ক্যানসার কিংবা ডায়াবিটিসের হাত থেকে মুক্তি পেতে এখনই বাইরের খাবার খাওয়া বন্ধ করুন।

আরও পড়ুন : মাংসের সব পদ নয় নিরাপদ, হতে পারে হার্ট অ্যাটাকও