মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য কী খাবেন আর কী খাবেন না, জেনে নিন

সঠিক ডায়েট মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো গুরুতর স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব।

Sudip Dey | Updated: May 15, 2019, 10:03 AM IST
মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য কী খাবেন আর কী খাবেন না, জেনে নিন
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: শরীর সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি। আর এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যেও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন ‘মাইন্ড ডায়েট’।

‘মাইন্ড ডায়েট’ ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো গুরুতর স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর ‘রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার’-এর (Rush Medical University Center) পুষ্টিবিদ (নিউট্রিশনাল এপিডেমিওলজিস্ট) মার্থ ক্লেয়ার মরিস এই ‘মাইন্ড ডায়েট’-এর প্রবক্তা। আসুন জেনে নেওয়া যাক ‘মাইন্ড ডায়েট’-এ কী কী খাবার পাতে থাকা জরুরি...

আরও পড়ুন: এই ভাবে চা, কফি খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি!

‘মাইন্ড ডায়েট’-এ কী কী খাবার খেতে হয়?

পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, পোলট্রির ডিম, মাছ আর চিকেন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

‘মাইন্ড ডায়েট’-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজাভুজির মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার-দাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।