মদ খাওয়ার পর অপরিচিত ভাষাতেও কথা বলা যায় গড়গড়িয়ে!

সম্প্রতি একটি গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে!

Sudip Dey | Updated: May 14, 2019, 01:26 PM IST
মদ খাওয়ার পর অপরিচিত ভাষাতেও কথা বলা যায় গড়গড়িয়ে!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস’ (AIIMS)-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বর্তমানে ভারতের প্রায় ৫ কোটি ৭০ লক্ষ মানুষ নিয়মিত মদ্যপান করেন। শরীর স্বাস্থ্যের পক্ষে মদ্যপানের ক্ষতিকর দিকগুলির কথা আমরা প্রায় সকলেই জানি। ওজন বৃদ্ধি, লিভারের নানাবিধ সমস্যা, কোলোনিক ফ্যাট, হার্টের সমস্যা থেকে শুরু করে আমাদের স্মৃতিশক্তিও ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে অতিরিক্ত মদ্যপানের ফলে। তবে মদ খাওয়ার আশ্চর্য উপকারিতা সম্পর্কে জানেন কি? সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, মদ্যপানের পর বিদেশি ভাষা দ্রুত আয়ত্ত করা সম্ভব!

নেদারল্যান্ডের মাস্ট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের গবেষক, অধ্যাপক ইনজ কার্স বার্গেনের মতে, একটি নির্দিষ্ট মাত্রায় মদ্যপানের পর যে কোনও বিদেশি ভাষা রপ্ত করা অনেক সহজ হয়ে যায়, কেটে যায় উচ্চারণের জড়তাও। অধ্যাপক কার্স বার্গেন জানান, মাস্ট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের পড়তে আসা ৫০ জন জার্মান শিক্ষার্থীদের উপর গবেষণা চালিয়ে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

তিনি জানান, এই গবেষণায় ওই জার্মান শিক্ষার্থীদের নির্দিষ্ট মাত্রায় মদ্যপান করানোর পর ডাচ ভাষায় পড়তে, লিখতে আর কথা বলতে দেওয়া হয়। মদ্যপান না করিয়েও একদল শিক্ষার্থীকে ওই একই কাজ করতে বলা হয়। দেখা যায়, যাঁরা মদ্যপান করেননি তাঁদের চেয়ে মদ্যপানকারী শিক্ষার্থীরা বিদেশী ভাষার উচ্চারণে অনেক বেশি নির্ভুল।

আরও পড়ুন: ছিপছিপে সুন্দর চেহারা পেতে এই ৪টি নিয়ম মেনে ব্রেকফাস্ট করুন

তাই অতিরিক্ত মদ্যপানে কথা জড়িয়ে যেতে পারে, তবে নির্দিষ্ট মাত্রায় মদ্যপানের পর যে কোনও বিদেশি ভাষা রপ্ত করা অনেক সহজ হয়ে যাবে। অন্তত এমনটাই দাবি এই ডাচ গবেষকের।