জানুন‍ পূরাণ মতে সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজো করা উচিত্‌

আমরা প্রত্যেকেই কোনও না কোনও দেবতার আরাধনা করি। মনে শক্তি বাড়াতে দেবতার স্তূতি করি। তাঁর কাছে মনের সমস্ত সুখ দুঃখের কথা বলি। তবে একটা জিনিস লক্ষ্য করার মতো যে, প্রত্যেকদিন কিন্তু প্রত্যেক দেবতার পুজো হয় না। এক একটি বিশেষ দিনে এক এক দেবতার পুজো করা হয়। আপনারাও নিশ্চয়ই করেন? জানেন পূরাণ মতে আসলে সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজো করা উচিত্‌?

Updated By: Jun 26, 2016, 01:27 PM IST
জানুন‍ পূরাণ মতে সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজো করা উচিত্‌

ওয়েব ডেস্ক: আমরা প্রত্যেকেই কোনও না কোনও দেবতার আরাধনা করি। মনে শক্তি বাড়াতে দেবতার স্তূতি করি। তাঁর কাছে মনের সমস্ত সুখ দুঃখের কথা বলি। তবে একটা জিনিস লক্ষ্য করার মতো যে, প্রত্যেকদিন কিন্তু প্রত্যেক দেবতার পুজো হয় না। এক একটি বিশেষ দিনে এক এক দেবতার পুজো করা হয়। আপনারাও নিশ্চয়ই করেন? জানেন পূরাণ মতে আসলে সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজো করা উচিত্‌?

রবিবার- রবিবার সূর্য দেবতার দিন। এই দিন সূর্যের পুজো করা হয়। যাঁরা এই দিনে উপবাস করেন, তাঁরা সূর্য ওঠার আগে খাবার খান আর সূর্য অস্ত যাওয়ার পরে খাবার খান।

সোমবার- সোমবারের মাহাত্ম আমাদের প্রত্যেকেরই জানা আছে। সোমবার মানেই শিবের বার। অর্থাত্‌ নির্দিষ্ট এই দিনে ভগবান শিবের পুজো করা হয়। মহাদেবকে তুষ্ট করতে অনেক পূণ্যার্থীই এই দিন উপবাস করে থাকেন। অবিবাহিত মেয়েরা বিশেষ করে এই দিন উপবাস করে ব্রত করেন, ভগবান শিবের মতো স্বামী পাওয়ার জন্য।

মঙ্গলবার- মঙ্গলবার কোনও একজন দেবতার নয়, বেশ কয়েকজন দেবতার পুজো করা হয়। এই দিন সিদ্ধিদাতা গনেশ, মা কালী এবং ভগবান হনুমানের পুজো করা হয়। যাঁরা এই দিন ব্রত করেন, তাঁরা খাবারে নুন দেন না। নুন ছাড়া খাবার খান।

বুধবার- এই দিনে ভগবান ভিথালের পুজো করা হয়। এই দেবতা ভগবান বিষ্ণুর আর এক রূপ। এই দিন অনেকেই নতুন কাজ শুরু করেন।

বৃহস্পতিবার- বৃহস্পতিবার মানেই লক্ষ্মীবার। এই দিন মা লক্ষ্মীর পুজো করা হয়। ধন সম্পত্তি, অর্থ, প্রতিপত্তি, কারবারে শ্রী বৃদ্ধির জন্য বৃহস্পতিবারে মা লক্ষ্মীর আরাধনা করে ব্যবসায়ীরা ব্যবসা শুরু করেন।

শুক্রবার- মঙ্গলবারের মতো শুক্রবারেও একাধিক দেবতার পুজো করা হয়। এই দিন দেবী মহালক্ষ্মী, মা সন্তোষী, মা দুর্গা এবং দেবী অন্নপূর্ণার পুজো করা হয়।

শনিবার- এই দিন শনি দেবতার পুজো করা হয়।

.