গিনিস বুকে উঠতে চলেছে কেরলের ৮৬ বছরের হাতি 'দক্ষায়িনী'

দুনিয়ার সবচেয়ে বয়স্ক হাতি হিসেবে নাম ওঠার পথে কেরলের 'দক্ষায়িনী'-র। ওর বয়স ৮৬ বলে দাবি।  কেরলের ত্রাভানকোর দেবশ্যাম বোর্ড (TDB)-এর এই হাতিটিকে দুনিয়ার সবচেয়ে বয়স্ক হাতি বলে গিনিস কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে। হাতিটির নামে ডাকটিকিটও প্রকাশ করা হচ্ছে। কেরলের সাবারিমালা মন্দিরের উত্সবে আরও ৩৩টা হাতির সঙ্গে আনা হয় 'দক্ষায়িনী'-কে।

Updated By: Jul 25, 2016, 04:57 PM IST
গিনিস বুকে উঠতে চলেছে কেরলের ৮৬ বছরের হাতি 'দক্ষায়িনী'
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক: দুনিয়ার সবচেয়ে বয়স্ক হাতি হিসেবে নাম ওঠার পথে কেরলের 'দক্ষায়িনী'-র। ওর বয়স ৮৬ বলে দাবি।  কেরলের ত্রাভানকোর দেবশ্যাম বোর্ড (TDB)-এর এই হাতিটিকে দুনিয়ার সবচেয়ে বয়স্ক হাতি বলে গিনিস কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে। হাতিটির নামে ডাকটিকিটও প্রকাশ করা হচ্ছে। কেরলের সাবারিমালা মন্দিরের উত্সবে আরও ৩৩টা হাতির সঙ্গে আনা হয় 'দক্ষায়িনী'-কে।

আরও পড়ুন- পাঁচ বছর বয়সে পাইলট হয়ে গিনিসবুকে চিনের দুষ্টু ছেলে

২০০৩ সালে তাইওয়ানে একটা হাতি ৮৫ বছর পর্যন্ত বেঁচে ছিল। সেটাই গিনিস বুকে থাকা সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা কোনও হাতির রেকর্ড।  টিডিবি বোর্ডের দাবি, একেবারে অল্প কয়েকমাসে ১৯৪৯ সালে আরও নটা হাতির সঙ্গে এখানে আনা হয় 'দক্ষায়িনী'-কে। বাকি ৯টা হাতি মারা গেলেও এখনও দিব্যি বেঁচে ৮৬ বছরের 'দক্ষায়িনী'।

আরও পড়ুন- অফিসে কখনও তন্দ্রা ভাব আসে? তাহলে কিন্তু সাবধান! (দেখুন ভিডিও)

 

তিনজন মাহুত দেখাশোনা করত হাতিটিকে তাদের মধ্যে দুজন বয়েসের কারণে অবসর নিয়েছে। তাদের সংবর্ধনা দেওয়া হয়। এখন দেখার কেরলের এই বোর্ডের দাবিকে স্বীকৃতি দেয় কিনা গিনিস বুক। হাতিদের সঠিক বয়স নির্ধারণ করার বৈজ্ঞানিক ব্যবস্থার মাধ্যমে এই দাবি খতিয়ে দেখবে গিনিস বুক কর্তৃপক্ষ।

.