পেগাসাসের অপব্যবহার হলে তার তদন্ত হবে, জানিয়ে দিল এটির প্রস্তুতকারী সংস্থা NSO

কোনও ফোনে একবার এই স্পাইওয়্যারটি ইনস্টল হলে সেই হ্যান্ডসেটটি দখল করে নেয় ওই স্পাইওয়্যারটি

Updated By: Jul 21, 2021, 10:56 PM IST
পেগাসাসের অপব্যবহার হলে তার তদন্ত হবে, জানিয়ে দিল এটির প্রস্তুতকারী সংস্থা NSO

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস-কে নিয়ে উত্তাল সংসদের বাদল অধিবেশন। এই সফটওয়্যার ব্যবহার করে সাংবাদিক, রাজনৈতিক নেতা-সহ দেশের একাধিক বিশিষ্ট ব্যক্তির ফোনে আড়ি পাতছে কেন্দ্র। এমনটাই অভিযোগ বিরোধীদের। এনিয়ে এবার মুখ খুলল পেগাসাস-এর নির্মাতা সংস্থা এনএসও।

আরও পড়ুন-শুভেন্দুর প্রাক্তন দেহরক্ষীর মৃত্যুর তদন্তে এবার তলব ৮ পুলিস কর্মীকে

ফোনে আড়িপাতার বিষয়টি প্রকাশ্যে এনেছে দিল্লির নিউজ পোর্টাল দ্যা ওয়্যার-সহ দুনিয়ার ১৭টি সংবাদমাধ্যম। এনিয়ে এনএসও বলছে, একেবারে পরিকল্পনা করে ফোনে আড়িপাতার খবর ছড়ানো হয়েছে।  পেগাসাস ব্যবহার করে কোনও অনৈতিক কাজ করার প্রমাণ পাওয়া গেলে তার তদন্ত করবে এনএসও। প্রয়োজন হলে ওইল স্পাইওয়্যারটির অ্যাক্সেস বন্ধও করে দেবে।

বুধবার এনএসও তার বিবৃতিতে আরও জানিয়েছে,এনএসওর দাবি, কোনও নির্বাচিত সরকারকেই তারা পেগাসাস বিক্রি করে। তবে পেগাসাসের ডেটাবেসে কোনও নম্বর থাকার অর্থ এই নয় যে তার উপর নজরদারি করা হয়। এনিয়ে অনেক জলঘোলা হয়েছে। আর নয়। এবার এর জবাব দেবে এনএসও।

আরও পড়ুন-'East Bengal কে আমার এক মাসের বেতন দিয়ে দেব'! সমর্থকদের পাশেই Madan Mitra

সংস্থার তরফে বলা হয়েছে, পেগাসাস সিস্টেমটিকে নিয়ন্ত্রণ করে না এনএসও। তবে তদন্ত হলে পেগাসাস আমাদের তথ্য দিতে বাধ্য। প্রয়োজনে পেগাসাসের বিরুদ্ধে তদন্ত হবে।

উল্লেখ্য, কোনও ফোনে একবার এই স্পাইওয়্যারটি ইনস্টল হলে সেই হ্যান্ডসেটটি দখল করে নেয় ওই স্পাইওয়্যারটি। ফলে ফোন খোলা না থাকলেও ব্যবহারকারীর অজান্তে সব তথ্য চলে যায় স্পাইওয়্যারটির কাছে। এনিয়েই শোরগোল শুরু হয়েছে সংসদে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)