close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রোজ খাবারের তালিকায় মাংস রাখছেন? জানেন কী ক্ষতি করছেন?

কোন খাবার শরীরের জন্য উপকারী আর কোন খাবার ক্ষতিকর, বেশিরভাগ মানুষ এসব না ভেবেই খাবার খান। শুধুমাত্র জিভের স্বাদে কত খাবারই না আমরা খাই। তাতে শরীরের কতটা কী ক্ষতি হল, সেদিকে একবারও ভেবে দেখি না।

Jhumur Das | Updated: Apr 2, 2018, 09:58 AM IST
রোজ খাবারের তালিকায় মাংস রাখছেন? জানেন কী ক্ষতি করছেন?

নিজস্ব প্রতিবেদন: কোন খাবার শরীরের জন্য উপকারী আর কোন খাবার ক্ষতিকর, বেশিরভাগ মানুষ এসব না ভেবেই খাবার খান। শুধুমাত্র জিভের স্বাদে কত খাবারই না আমরা খাই। তাতে শরীরের কতটা কী ক্ষতি হল, সেদিকে একবারও ভেবে দেখি না।

আরও পড়ুন : বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন? জেনে নিন কীভাবে মুক্তি পাবেন

এমন বহু মানুষ আছেন যাঁরা মাংস ছাড়া খাবারই খেতে পারেন না। রোজকার খাবারের তালিকায় মাংস রাখেন, এমন বহু মানুষ আছেন। কিন্তু জানেন কি, রোজকার খাবারের তালিকার এই মাংসই ডেকে আনতে পারে নানারকম অসুখ। অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হতে পারে ক্যানসার, বিভিন্ন প্রকারের হৃদরোগ, বাড়তে পারে কোলেস্টেরল, রক্তচাপ। এখানেই শেষ নয়, রোজ রোজ মাংস খেলে হতে পারে লিভারের অসুখও।

তথ্য প্রকাশ হয়েছে, অতিরিক্ত মাংস খেলে বাড়তে পারে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিসিস-র প্রবণতা। এই নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিসিসের ফলে ক্যানসার, টাইপ টু ডায়াবিটিস, ক্রনিক হার্ট ডিসিস এবং আরও অন্যান্য ভয়ঙ্কর রোগের শিকার হতে পারেন। গবেষকরা জানাচ্ছেন, যাঁরা প্রচুর পরিমাণে সঠিক উপায়ে তৈরি না হওয়া মাংস খান, যেমন ভাজা কিংবা গ্রিলড, তাঁদের মধ্যে বেশি পরিমাণে লিভারের সমস্যা দেখা দেয়। এছাড়া, রোজকার খাবারের তালিকায় মাংস না রেখে, মাংসে থাকা একই পরিমাণ প্রোটিন আমরা অন্যান্য অনেক খাবারে পেতে পারি। তাই লিভার ভালো রাখতে রোজ রোজ খাবারের তালিকায় মাংস রাখার আগে একবার ভেবে দেখুন।

আরও পড়ুন : ওবেসিটি অপারেশনে কমাতে পারে কিডনির অসুখের ঝুঁকি