close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ওজন কমাতে নারকেলের উপকারিতাগুলো জেনে নিন

আমাদের দেশে নারকেল ফলটি বেশ জনপ্রিয়। অর্থাত্‌, এই ফলটি মানুষ বেশ পছন্দ করেন। বিভিন্ন কাজে ব্যবহার করা হয় নারকেল। পুজোর উপাচার থেকে শুরু করে জ্বালানি সব কাজেতেই নারকেলের কোনও না কোনও অংশ কাজে লাগে। তবে নারকেলের একটা গুণ আমরা অনেকেই জানতাম না। নারকেল ওজন কমাতেই খুবই উপকারী একটি ফল।

Updated: Jan 17, 2017, 11:09 AM IST
ওজন কমাতে নারকেলের উপকারিতাগুলো জেনে নিন

ওয়েব ডেস্ক: আমাদের দেশে নারকেল ফলটি বেশ জনপ্রিয়। অর্থাত্‌, এই ফলটি মানুষ বেশ পছন্দ করেন। বিভিন্ন কাজে ব্যবহার করা হয় নারকেল। পুজোর উপাচার থেকে শুরু করে জ্বালানি সব কাজেতেই নারকেলের কোনও না কোনও অংশ কাজে লাগে। তবে নারকেলের একটা গুণ আমরা অনেকেই জানতাম না। নারকেল ওজন কমাতেই খুবই উপকারী একটি ফল।

ওজন কমানোর জন্য আমরা কী না করি। নিয়ম মেনে ডায়েট, নিয়মিত শরীর চর্চা, নিয়ম মেনে ঘুম। অর্থাত্‌ লাইফস্টাইলটাকে একেবারে নিয়মের দড়ি দিয়ে বেঁধে দিই। নারকেল কীভাবে আমাদের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে জেনে নিন-

১) একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, নারকেল পুরুষদের অতিরিক্ত ফ্যাট এবং ক্যালোরি কম করতে সাহায্য করে। শরীরে ফ্যাট জমতে দেয় না। শরীরে অনেক বেশি এনার্জি এনে দেয়।

আরও পড়ুন জেনে নিন পেঁপে আমাদের শরীরের জন্য কত উপকারী

২) নারকেলে প্রচুর পরিমানে ম্যাক্রোনিউট্রিয়েন্ট রয়েছে। প্রত্যেক ১০০ গ্রাম নারকেলে মাত্র ১৫ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। তাই আপনি যদি কম কার্বোহাইড্রেটের কোনও খাবার খেতে চান, তাহলে অবশ্যই নারকেল খান।

৩) প্রত্যেক ১০০ গ্রাম নারকেলে আপনি ৩৫৪ গ্রাম ক্যালোরি ক্ষয় করতে পারবেন। তাই আপনাকে যদি সারা দিনে ১৫০০ ক্যালোরি ক্ষয় করতে হয়, তাহলে ১৫০ ক্যালোরির নারকেল খেতে হবে। আমরা সারাদিন যা খাবার খাই, তাতে বেশ অনেকটাই ক্যালোরি শরীরে যুক্ত হয়। কিন্তু অতিরিক্ত ক্যালোরি শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। তাই অতিরিক্ত ক্যালোরি ক্ষয় করতে নারকেল খান।

আরও পড়ুন ‘দই চিকেন’ বানানোর পদ্ধতিটা শিখে নিন