একদিকে কলঙ্কের ছাই মেখে, অন্যদিকে ফেসওয়াশে মুখ ধুয়ে আজ শুরু আইপিএল

একদিকে কলঙ্কের ছাই মেখে, অন্যদিকে 'বিউটিপার্লারে ফেসিয়াল' করে আজ শুরু আইপিএল

একদিকে কলঙ্কের ছাই মেখে, অন্যদিকে 'বিউটিপার্লারে ফেসিয়াল' করে আজ শুরু আইপিএল-----------------------------------------------------------
একদিকে যখন তাঁর কেলেঙ্কারি নিয়ে নানা কথা শুনছে দেশের শীর্ষ আদালত। তখন সে দেশ ছাড়া হয়ে অনেকটা অনড়াম্বরভাবেই শুরু হতে চলেছে। তিনি আইপিএল। যার বয়স এবার সাতে পড়ল। মাত্র ৭ বছরেই তার এত কেলেঙ্কারি হয়ে গেল যে যাকে নিয়ে আস্ত একটা অভিধান লেখা হয়ে যাবে।

কলঙ্কের সব সিঁড়ি চড়ে আইপিএল এতটাই কলঙ্কিত যে অনেকেই তার থেকে মাথা ঘুরিয়ে নিয়েছে। সমাজের একটা বড় অংশ তাকে নিষিদ্ধ করার জোরাল দাবি পর্যন্ত তুলেছিল। শেষ অবধি সুপ্রিম কোর্টের রায়ে সুনীল গাভাসকরের তত্ত্বাবধানে আইপিএল আয়োজনের ছাড়পত্র মেলে।

অবশ্য আইপিএল মানে শুধু কেলঙ্কারি, কেচ্ছা নয়। ভারতীয় ক্রিকেটে আইপিএলের জন্ম নেওয়ার পর বদলেছে অনেক কিছু। ঘরোয়া ক্রিকেট পরিকাঠামোয় বেশ বদল এসেছে, দেশের স্টেডিয়ামে দর্শক স্বাচ্ছন্দ্য বেড়েছে। ব্যাডমিন্টন, হকি, বক্সিংয়ের মত বেশ কিছু খেলায় আইপিএল থেকে অনুপ্রাণিত হয়ে নিজেদের উন্নতির পথে নিয়ে যাচ্ছে।

তবে কী আমাদের দেশে যেখানেই পয়সা, সেখানেই দুর্নীতি। আইপিএলও তার ব্যতিক্রম হয়নি। ললিত মোদী থেকে শ্রীনিবাসন, গুরুনাথ মায়াপন্ন থেকে শ্রীসন্থ। একের পর এক কলঙ্কের মুখ উপহার দিয়েছে আইপিএল। এটা যেমন সত্যি, তেমন সত্যি এটাও যে আইপিএল থেকে ভারতীয় ক্রিকেট এমন কিছু মুখের সন্ধান পেয়েছে যা দেশের ক্রিকেট ভাবনাকে বদলে দিয়েছে। শেন ওয়ার্ন, ক্রিস গেইলদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করে ভারতীয় তরুণ ক্রিকেটাররা লড়াই করার শক্তি পাচ্ছেন। সঞ্জু স্যামসন থেকে স্টুয়ার্ট বিন্নি, আর অশ্বিন থেকে ভুবনেশ্বর কুমার। এত সব মুখ অচেনাই থেকে যেত যদি না আইপিএলের উদয় হত।


First Published: Wednesday, April 16, 2014, 12:23


comments powered by Disqus